১২০ বছর বয়সী চকলেট পাওয়া গেল অস্ট্রেলিয়ায়

চকলেট! নামটা মাথায় আসতেই সবার মধ্যেই এক অদ্ভুত স্বাদ ঘোরাফেরা করতে থাকে। আর এই চকলেটের সঙ্গেই যদি জড়িয়ে থাকে ইতিহাস। তাহলে তো কথাই নেই।

কিছুদিন আগে এরকমই এক ১২০ বছর বয়সী চকলেটের সন্ধান পাওয়া গেল অস্ট্রেলিয়ার লাইব্রেরিতে। কুইন ভিক্টোরিয়ার ছবি সহ এক টিনের বাক্সে পাওয়া গেল সুগন্ধিত এই চকলেট। যার প্যাকিং হয়েছিল ১৯০০ সালে। এতগুলো বছর পার করেও যা অক্ষত। আর এই তারিখের মধ্যেই রয়েছে ইতিহাস।

১৯০০ সালের এক ঘটনা। সেইসময় দক্ষিণ আফ্রিকার সঙ্গে যুদ্ধ চলছিল বোয়ার। আর এরমধ্যেই নতুন বছর উপস্থিত। শুভেচ্ছাবার্তা ও উপহার স্বরূপ রানি ভিক্টোরিয়া এই চকলেট পাঠিয়েছিলেন সেনাদের জন্যে। এই চকলেট তৈরি করেছিল ক্যাডবেরি। দক্ষিণ আফ্রিকার আবহাওয়ায় যাতে এই চকলেট নষ্ট না হয়ে যায় তাই প্রায় ৭০-৮০ হাজার চকলেট টিনের বাক্সে প্যাকিং করা হয়। রানির নির্দেশেই খড়ের প্যাকেজিং-এর ভেতর টিনের বাক্স দেওয়া হয়। তবে এই বাক্স কি করে লাইব্রেরিতে পাওয়া গেল সেটা এক প্রশ্ন। যা এখনও অক্ষত অবস্থায় রয়েছে লাইব্রেরির কনসারভেশন ল্যাবে। অস্ট্রেলিয়ান কবি অ্যান্ড্রু পিটারসনের ব্যক্তিগত সংগ্রহ থেকে এটি পাওয়া যায়। তবে এতদিন পর এই ঐতিহাসিক চকলেট নিঃসন্দেহে আগ্রহ সৃষ্টি করেছে।

তথ্যসূত্র- এনসিয়েন্ট অরিজিন

শেয়ার করতে:

You cannot copy content of this page