অতীতের সেইসব প্রকাশনার কথা

পিনাকী চৌধুরী।। গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ হল সংবাদ মাধ্যম , আর বর্তমানে তো বিভিন্ন সংবাদ পত্রের ছড়াছড়ি ! তবে ক্ষেত্রবিশেষে বিভিন্ন ধরনের সংবাদ পত্রের এক একটি স্ট্র্যাটেজি থাকে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে। কিন্তু কেমন ছিল অতীতের সেইসব সংবাদ পত্র ? ‘ দ্য অল ইন্ডিয়া স্বদেশী ডাইরেক্টরী ‘ এইরকমই এক পুস্তক যা কিনা আদ্যন্ত ইংরেজি ভাষায় প্রকাশিত হত । তবে প্রাথমিক ভাবে ছোট উদ্যোগ হলেও পুস্তকটি পরবর্তী সময়ে ক্রমে ক্রমে ডালপালা মেলতে শুরু করে এবং জনমানসে প্রভাব বিস্তার করতে থাকে। গত শতাব্দীর তিরিশের দশকে কলকাতার স্বনামধন্য চক্ষু বিশেষজ্ঞ ডাঃ এস.কে.বসু ১২৬ আশুতোষ মুখার্জী রোড থেকে পুস্তকটির সম্পাদনা করতেন। কিন্তু পুস্তকটির বিষয়বস্তু কি ? বলাইবাহুল্য যে, বইটির পাতায় পাতায় যেন লুকিয়ে থাকতো স্বদেশী দ্রব্য ব্যবহারের আর্জি !

প্রসঙ্গত উল্লেখ্য যে, ডাঃ এস.কে.বসু ছিলেন ‘ স্বদেশী খদ্দর বোর্ডের অবৈতনিক সম্পাদক। ডাঃ বসুর লেখনশৈলীও ছিল অসাধারণ। কিভাবে আপামর ভারতবাসীকে জাতীয়তাবোধে অনুপ্রাণিত করা যায়, তা তিনি জানতেন। তাই প্রতিটি সংখ্যার সম্পাদকীয়তে তিনি স্বদেশী অভিবাদন জানিয়ে সুচিন্তিত মতামত পোষণ করতেন। তদানীন্তন জাতীয়তাবাদী কিছু বিখ্যাত প্রকাশনা , যেমন – আনন্দবাজার পত্রিকা, হিন্দুস্তান টাইমস, অমৃতবাজার পত্রিকা এই পুস্তকটি কে সহযোগিতা করত। বেশি সময় লাগলো না, পাঠকের দরবারে বইটির গুরুত্ব ক্রমশই বাড়াতে থাকলো। বাস্তবে পরাধীনতার শৃঙ্খল মোচনে পুস্তকটির অবদান যেন অনস্বীকার্য। কিন্তু একটা প্রকাশনা চালানোর ব্যয়ভার তো বিশাল ! খরচাপাতির অঙ্কটাও তো নেহাতই কম নয় ! তাহলে উপায় ? অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, মহারাষ্ট্র থেকে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান সাহায্যের হাত বাড়িয়ে দিল। বিজ্ঞাপন আসতে থাকলো প্রচুর ! ধীরে ধীরে পুস্তকটির কলেবর বৃদ্ধি পেল । সেইসময় ভারতের কিছু বিখ্যাত নেতাদের সুচিন্তিত অভিমত গুরুত্ব সহকারে ছাপাতে শুরু করে বইটি ।


পরাধীন দেশবাসীর আর্থিক ও সামাজিক সুস্থিতি ছিল না, বিদেশি সিগারেট ও চুরুটে বাজার ছেয়ে গিয়েছিল। সেই অন্ধকারেও আলোর রূপালী রেখা দেখালো বইটি , যে বইয়ের প্রতিটি পাতায় ফুটে উঠল স্বদেশীয়ানার জয়গান ! মূলত বিদেশি পণ্য বয়কট করে স্বদেশে তৈরি দ্রব্যাদি ব্যবহারের ওপর গুরুত্ব আরোপ করা হল । পাশাপাশি বইটিতে বিভিন্ন ধরনের চিত্তাকর্ষক প্রবন্ধ প্রকাশিত হতে থাকলো ।

শেয়ার করতে:

You cannot copy content of this page