‘অপেক্ষায় আছি কখন ওরা গুলি করে মারবে’ জারিফা ঘাফারি

তৃতীয়পক্ষ ওয়েব- ‘আমি শুধু অপেক্ষা করে আছি, কখন তারা আসবে আর আমাকে গুলি করে মারবে। এখানে আমাকে সাহায্য করবার মতো কেউ নেই। পরিবারের সঙ্গে রয়েছি আমি। তারা যখন তখন আসতে পারে, আর আমাকে মেরে ফেলতে পারে’। এমনটাই বলছেন জারিফা গাফারি আফগানিস্তানের প্রথম এবং কনিষ্ঠতম মহিলা মেয়র। বর্তমানে তালিবান অধিকৃত আফগানিস্তানে মৃত্যুর প্রহর গুনছেন তিনি।

তার দলের বহু নেতা আগেই দেশ ছেড়ে পালিয়ে গেছেন। তার মধ্যে স্বয়ং প্রেসিডেন্ট আসরফ গনিও রয়েছেন। ২৭ বছরের জারিফার আর যাওয়ার জায়গা নেই। জারিফা বলছেন, “এবার আমি কোথায় যাব, কে আমাদের আশ্রয় দেবে!” একটি সাক্ষাৎকারে জারিফা  বলেন, আমার আর বাঁচার একটুও আশা নেই।”

প্রসঙ্গত ওয়ারদাক উপত্যকায় ২০১৮ সালে জরিফা গোটা দেশের নজর কাড়েন কনিষ্ঠতম মেয়র হিসেবে। কিন্তু তালিবান অধিগ্রহণের ফলে যা খুব কঠিন হয়ে দাঁড়িয়েছে। দেশ থেকে লোকজন পালিয়ে যাচ্ছেন। কারণ তালিবানি জমানায় পর্দানশিন মেয়েদের এমন ভাবে থাকতে হয় যাতে তাদের পদশব্দও শোনা না যায়। সেখানে একজন মহিলা মেয়রের কী পরিণতি হতে পারে! আর আপাতত তাই মৃত্যুর দিন গুনছেন জারিফা।

আফগানিস্তান থেকে ১২০ জন ভারতীয়কে নিয়ে ফিরল বায়ুসেনার বিমান

এর আগে অনেকবার তালিবানিরা তাঁকে ভয় দেখিয়েছে। গতবছর তাঁর বাবাকে তালিবানিরা গুলি করেছে। এমনকি কম করে তিনবার তাঁকে খুন করার চেষ্টা করা হয়েছে। তবুও কোনও মতে বেঁচে গিয়েছেন জারিফা। কারণ দেশে তখনও তালিবানি প্রভুত্ব কায়েম হয়নি। কিন্তু এবার তাঁর হাতে আর কোনও অস্ত্রই নেই। যার ফলে গরিফা অসহায় ভাবে জানান, ‘আমরা ভেবেছিলাম শেষমেষ কাবুল তালিবানি শাসন থেকে বেঁচে যাবে’।

যদিও ক্ষমতা প্রত্যার্পণের সময়ে তালিবানিরা প্রতিশ্রুতি দিয়েছে কোনও আফগান নাগরিকের রক্ত ঝরবে না। কিন্তু এখানে এর আগের ঘটে যাওয়া ইতিহাসই ভয় পাইয়ে দিচ্ছে  তাঁকে।

শেয়ার করতে:

You cannot copy content of this page