আজ বিশ্ব নারকেল তেল দিবস, ত্বকের পরিচর্যায় কি কাজ করে জেনে নিন

রূপকথা- ত্বক নিয়ে আমাদের চর্চার শেষ নেই। যদিও ত্বক ভালো রাখার সব চেয়ে সহজ উপায় আছে আমাদের হাতের কাছেই। ত্বকের জ্বালা কম করতে, কোনও রকম ক্ষতি আটকাতে এবং সংক্রমণ রোধ করতে নারকেল তেলের জুড়ি নেই। বিশ্ব নারকেল দিবসে দেখে নেওয়া যাক ত্বকের যত্নে কীভাবে নারকেল তেল কাজ করে!

নাইট ক্রিমের মতো আঙুলের ডগায় এই তেল নিয়ে হালকা করে মুখে লাগাতে হবে। যদি তেল বাড়তি হয়ে গেলে নরম টিস্যু দিয়ে মুছে নিতে হবে। বাড়তি তেল মুছে নিতে হলে তুলোর বল ব্যবহার না করাই ভালো। এতে তুলো মুখে আটকে যেতে পারে।

যাঁদের তৈলাক্ত ত্বক তাঁদের ত্বকে নারকেল তেলের খুব একটা প্রয়োজন নেই। কিন্তু তাঁরা বিশেষ প্রয়োজনে এই তেল ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে তাঁরা এই তেল স্পট কারেক্টর হিসাবে অর্থাৎ চোখের নিচে বা নাকের দু-পাশে বা কপালে, যেখানে বলিরেখা পড়ার সম্ভাবনা সব চেয়ে বেশি, সেখানে এই তেল লাগাতে পারেন। যাঁদের মিশ্র ত্বক, তাঁরা যে যে জায়গায় শুষ্কতা আছে সেখানে এই তেল লাগাতে পারেন।

বেছে নিন সঠিক নারকেল তেল

সঠিক নারকেল তেল বেছে নিতে হলে দেখে নিতে হবে যে সেটা বিশুদ্ধ এবং ভার্জিন কি না। তবে নারকেল তেল অপরিশোধিত হলে সব থেকে ভালো হয়।

উপকারিতা

শুষ্ক ত্বকে এই তেল আর্দ্রতা যোগায়। এর মধ্যে উপস্থিত ফ্যাটি অ্যাসিড ত্বক সুরক্ষিত রাখে। কোলাজেন উৎপাদন ত্বরান্বিত করে এই তেল ত্বকের তারুণ্য বজায় রাখে। নিয়মিত এই তেল ব্যবহার করলে ত্বক নরম, উজ্জ্বল ও সুন্দর হয়।

তবে যাঁদের ত্বকে ব্রণ বা পিম্পল আছে, তাঁদের এই তেল ব্যবহার না করলেই ভালো। কিছু ক্ষেত্রে এই তেল ত্বকের রোমকূপ বন্ধ করে ব্ল্যাকহেডস তৈরি করে।

শেয়ার করতে:

You cannot copy content of this page