উইকিপিডিয়া সবার বিশ্বস্ত একটি তথ্য ভান্ডার! সম্পূর্ণ বিশ্বাস করবেন না, বলছেন খোদ সহনির্মাতা!

তৃতীয়পক্ষ ওয়েবডেস্ক- কোনো কিছু প্রশ্নের সম্মুখীন হলেই আমরা এখন উইকিপিডিয়া খুলে বসি। ইতিহাস, ভূগোল, বিজ্ঞান, নৃতত্ত্ব, বিশ্বের অজানা বিষয়, কি নেই এতে। ইন্টারনেট এখন হাতের মুঠোয় সহজেই এনে দিয়েছে সমস্ত অজানাকে। এখান থেকেই শুরু হয়েছিল উইকিপিডিয়ার। যার বয়স হয়ে গেছে ২১ বছর। বিশ্বের অন্যতম ডিজিটাল এনসাইক্লোপিডিয়া। পাঠকের সংখ্যা ২ কোটি ছাড়িয়ে। এরকম বিশ্বাসযোগ্য সাইটের বিষয়ে প্রশ্ন তুললেন, খোদ সহনির্মাতা। তাঁর বক্তব্য অনুযায়ী, উইকিপিডিয়ায় পাওয়া বহু তথ্যের সত্যতা নেই।

উইকিপিডিয়া শুরু হয়েছিল জিমি ওয়েলস এবং স্যাঙ্গারের যুগ্ম উদ্যোগে। প্রথম থেকেই যার তথ্য সম্ভার সবার জন্যে উন্মুক্ত ছিল। এতে যে কেউ চাইলে তথ্য সংযোজন করতে পারবে, এরকম উপায়ও দেওয়া ছিল। তবে উইকিপিডিয়া শুরু হওয়ার পাঁচদিনের মধ্যেই শুরু হয়ে যায় বিতর্ক। সদ্য সদ্য শপথ নেওয়া মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশের সম্পর্কে প্রচুর ভুল তথ্য দেওয়া হয় উইকিপিডিয়ায়। এরপর অনেকবারই উইকিপিডিয়ার বিরুদ্ধে অভিযোগ ওঠে।

কিছুদিন আগে এক সাক্ষাৎকারে ল্যারি স্যাঙ্গার জানান, বিশেষ কিছু তথ্য ছাড়া, পাঠকরা যাতে নির্ভুলভাবে উইকিপিডিয়ার ওপর বিশ্বাস না করেন। অনেক সময় নিজেদের ভাবমূর্তি তৈরির জন্যেও উইকিপিডিয়াকে ব্যবহার করে থাকেন সমাজের প্রভাবশালী ব্যক্তিত্বরা। এমনকি তৃতীয় মাধ্যম হিসেবে বিভিন্ন সংস্থার সম্পর্কে ইচ্ছাকৃতভাবে ভুল তথ্যও সংযোজন করা হয় উইকিপিডিয়াতে, এরকমই অভিযোগ করেন তিনি।

তবে তথ্য যাচাইয়ের জন্য উইকিপিডিয়াও অনেক বন্দোবস্ত করেছিল। যা খুব একটা লাভ হয়নি। ভুয়ো তথ্য, মেইল আইডি নিয়ে এখনও উইকিপিডিয়া চলছে তার মতো। অধিকাংশ তথ্যসূত্রও সব সময় ভরসাযোগ্য নয়, এরকমই জানালেন ল্যারি স্যাঙ্গার।

তথ্য ও ছবি- রিপাবলিক ওয়র্ল্ড

শেয়ার করতে:

You cannot copy content of this page