একটা শতাব্দীর সমাপ্তি লিখে কলকাতা থেকে বিদায় নন এসি মেট্রো রেক

তৃতীয়পক্ষ ওয়েব- অফিস ফেরত হোক বা অফিসে যাওয়ার পথে এসি মেট্রো দেখলেই অনেকের গা-পিত্তি জ্বলে যেত। আবার এই গরমের মধ্যে ফিরতে হবে। তার ওপর কান ফাটানো ঘটং ঘটং আওয়াজ। তবে কলকাতাবাসীদের জন্যে সুখবর আর সেই নন এসি মেট্রো চড়তে হবে না কলকাতাবাসীকে। অপেক্ষা করতে হবে না এসি মেট্রোর। দীর্ঘ তিন দশকের পথচলা শেষ হল এবার। কলকাতা মেট্রো থেকে আনুষ্ঠানিকভাবেই বিদায় নিল নন এসি রেক। এরকমটাই জানিয়েছেন কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার।

সারা দেশে একমাত্র কলকাতাই শহর ছিল যেখানে চলত নন এসি মেট্রো রেক। তবে গত বছর মার্চের লকডাউন হওয়ার পর থেকে আর যাত্রী পরিবহণে ব্যবহার করা হয়নি কোনও নন এসি রেক। প্রায় ১ বছর এবার সেই রেকগুলিকে বিদায় জানাল কলকাতা মেট্রো।

১৯৮৪ সালের ২৪ অক্টোবর প্রথম যাত্রা শুরু হয়েছিল কলকাতার নন এসি মেট্রো রেকের।তখন প্রথম দফায় চেন্নাই থেকে এসেছিল ৯টি নন এসি রেক। নয়ের দশকে আরও ৯টি রেক চেন্নাই থেকে এসে পৌঁছয় কলকাতায়। এরপর থেকে কলকাতা ও শহরতলির বাসিন্দাদের পরিষেবা দিয়েছে এই রেকগুলি। বয়ে নিয়ে গেছে লক্ষ লক্ষ যাত্রীকে। কান ফাটানো আওয়াজে সুড়ঙ্গের মধ্যে ছুটে চলেছিল দিনের পর দিন। ১৫ আগস্ট আনুষ্ঠানিকভাবে শেষ হল ৩৪ বছরের সেই যাত্রা।

নোয়াপাড়া-দক্ষিণেশ্বর নবনির্মিত লাইন পরীক্ষা করতে শেষবার ব্যবহার করা হয়েছিল নন এসি রেক। এরপর থেকে আর দেখা যায়নি তাদের। অবশ্য তার আগেই দফায় দফায় নন এসি রেক বাতিল করতে শুরু করেছিল কলকাতা মেট্রো। শেষপর্যন্ত ১৪টি এসি রেক এসে পৌঁছনোয় নন এসি রেক ব্যবহার সম্পূর্ণ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে তারা। তবে চড়তে না পারলেও চোখে দেখতে পারবেন নন এসি রেক। তারজন্য আপনাকে অবশ্য যেতে হবে হাওড়া রেল মিউজিয়ামে।

Pic- Google

 

শেয়ার করতে:

You cannot copy content of this page