করোনার সেকেন্ড ঢেউয়ে ভারতের পাশে দাঁড়ানোর আশ্বাস চীনের

করোনা ভারতে ভয়াবহ পর্যায়ে পৌঁছে গেছে। দেশ বিদেশের বিভিন্ন জায়গা থেকে সমস্ত যোগাযোগ বন্ধ করছে ভারতের সঙ্গে। ঠিক সেই অবস্থায় ভারতের সঙ্গে যাঁদের বিবাদ চরমে, তারাই বন্ধুত্বের হাত বাড়িয়ে দিচ্ছে ভারতের দিকে। চীনের কথা বলছি। এদিন জিনপিং-এর প্রশাসন থেকে ভারত সরকারকে সবরকম সাহায্যের ইঙ্গিত দেওয়া হয়েছে। বেজিং ভারতের সঙ্গে যোগাযোগ করছে। অতিমারীর এই দুঃসহ পরিস্থিতিতে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে পড়শি দেশ চীন।

প্রসঙ্গত গত বৃহস্পতিবার চিনের পক্ষ থেকে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হয়। এই মহামারী মোকাবিলায় ভারতের কি কি সাহায্য চাই সেটা জানতে চাওয়া হয়েছে। সেখানে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লি জিয়ান জানিয়েছেন, ভারতের অতিমারী পরিস্থিতি ভয়াবহ জায়গায় পৌঁছে গেছে।  আমরা পড়শি দেশের দুঃসময়ে পাশে আছি। আমরা সমব্যথী। ভারতের যা যা প্রয়োজন সেগুলি আমরা দিতে প্রস্তুত। এছাড়া নয়াদিল্লির সঙ্গেও কথা হচ্ছে আমাদের। আমরা আশা করি, ভারতীয়রা খুব দ্রুত এই অতিমারীর বিরুদ্ধে লড়াই করে জিতবেন।

২০১৯ সালে চিনের ইউহান শহরেই প্রথম করোনাভাইরাস ধরা পড়ে। এরপর ধীরে ধীরে মহামারীর আকার নেয়। গোটা বিশ্বে এখনও পর্যন্ত ১৫ কোটি ৪০ লক্ষ ৭১ হাজার ৩৫০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩২ লক্ষেরও বেশি মানুষের। আমেরিকাতেই যা প্রায় ৬ লক্ষের কাছাকাছি মানুষ মৃত্যুর কবলে পড়েছেন।

চীন ও ভারতের মধ্যে সীমান্ত নিয়ে সংঘর্ষ থেকে দুই দেশের সম্পর্ক খারাপ হয়। ভারতেও নিষিদ্ধ হয়ে যায় চিনা মোবাইল অ্যাপ। এরপর অনেক বৈঠকের পর নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরাতে রাজি হয় দুই দেশই। তারমধ্যে এই খারাপ সময়ে ভারতের পাশে দাঁড়িয়ে সহমর্মীতার পরিচয় দিল চীন।

শেয়ার করতে:

You cannot copy content of this page