করোনা কেড়ে নিচ্ছে স্মৃতিশক্তি! ১০ জন রোগীর মধ্যে ১ জন স্মৃতিভ্রংশ হয়ে পড়ছেন

তৃতীয়পক্ষ ওয়েব- ১০ জনের মধ্যে ১ জন করোনা আক্রান্তের স্মৃতি লোপ পাচ্ছে এবং মনোযোগ হারিয়ে ফেলছেন। হ্যাঁ এরকমটাই খবর পাওয়া গেছে জামা নেটওয়ার্ক ফাউন্ড-এর মাধ্যমে।

এছাড়াও তারমধ্যে অর্ধেক রোগী পার্সিসটেন্ট ফ্যাটিগ-এর শিকার হচ্ছেন। ২০ শতাংশের মধ্যে এই সিম্পটম দেখা যাচ্ছে। যারা নিজেদের কর্মক্ষমতা হারিয়ে ফেলছেন।

সম্প্রতি এক সংবাদ সূত্রে প্রকাশিত, ৪১ শতাংশ করোনা আক্রান্ত মানুষ, যারা বর্তমানে সুস্থ হয়েছেন, তাঁদের মধ্যে ৪১ শতাংশ  তাঁদের স্মৃতি শক্তি ধারণ ক্ষমতা কমে গেছে এবং তাঁদের দৈনন্দিন জীবনযাপন বেশ ক্ষতিগ্রস্থ।

নরওয়ের অসলো ইউনিভার্সিটি হসপিটাল তাঁদের জার্নালে জানিয়েছেন-‘ আমরা আট মাস ধরে এই পরীক্ষা চালাচ্ছি। দেখা যাচ্ছে যে যারা কোভিড আক্রান্ত হয়েছিলেন, তাঁদের মধ্যে অনেকেই আট মাস পর মানসিক সমস্যায় ভুগছেন এবং শারীরিক দুর্বলতায় কাবু হয়েছেন। জীবনযাত্রায় পরিবর্তন আসছে’।

প্যানডেমিক-এর পরিস্থিতি পরীক্ষা করে দেখা গেছে অনেক মানুষই করোনা ভাইরাসে সংক্রমণের পর বিভিন্ন ধরণের সংক্রমণে ভুগেছেন মাস খানেক। রিসার্চ বলছে, ২,১০০ অ্যাডাল্টস যারা কোভিড পজিটিভ হয়েছেন ফেব্রুয়ারি ১ থেকে এপ্রিল ১৫ ২০২০তে, তার মধ্যে ৩১,০০০ অ্যাডাল্টস নেগেটিভ হয়েছেন। তাঁদের পরীক্ষা করে দেখা গেছে তারা মেমোরি লসে ভুগছেন এবং কোনো কিছুতে মনোযোগ দিতে পারছেন না। এরকম হচ্ছে কোভিড থেকে সুস্থ হওয়ার পর। ডিপ্রেসন বাড়ছে, বাড়ছে শারীরিক অসুস্থতার কারণও। যা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দুশ্চিন্তায় ফেলে দিয়েছে বলতে গেলে।

 

শেয়ার করতে:

You cannot copy content of this page