জানেন কি অ্যালবার্ট আইনস্টাইনের অজানা এই স্বভাবগুলো!

নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন। তার সম্পর্কে আমরা অনেক কিছুই জানি! তবে জানেন কি? এই বিস্ময়কর বিজ্ঞানীর এমন কিছু স্বভাব ছিলো যেগুলো অনেকের কাছে মোটেই স্বাভাবিক ছিলো না। এই স্বভাবগুলোই আইনস্টাইনের মস্তিষ্ককে আরো তীক্ষ্ণ করে তুলেছিলো অনেকে তাই বলেন।

৪ মার্চ, ১৮৭৯ জার্মানির উলমাশহরে আইনস্টাইনের জন্ম। বাবা হারমান আইনস্টাইন আর মা পাওলিন। আইনস্টাইনের কিছু স্বভাব যা বেশ ইউনিক।

  • স্কুল শেষ করে জুরিখের পলিটেকনিক ইউনিভার্সিটিতে পড়াশোনা শুরু করেন অ্যালবার্ট। সেই সময় সেনাবাহিনীতে ভর্তি হওয়া ছিল বাধ্যতামূলক। অ্যালবার্ট সেনাবাহিনীতে ভর্তি এড়াতে জার্মান নাগরিকত্ব ছেড়ে দেন। আইনস্টাইনের বয়স তখন ১৭ বছর।
  • রোজ তাঁর ঘুমনোর সময় ছিল অন্তত ১০ ঘণ্টা। যেখানে মানুষের ঘুমের গড় হিসাব ৬ থেকে ৮ ঘণ্টা। তিনি যদি কোনো গভীর চিন্তায় মগ্ন থাকতেন তবে সে ঘুম আরো বেড়ে গিয়ে হত ১১ ঘণ্টা। আইনস্টাইনের মতে, তার বহু আবিষ্কারের সঙ্গে নাকি রাতে দেখা স্বপ্নের সম্পর্ক আছে। আইনস্টাইন এটাও মনে করতেন যে, দিবানিদ্রা মনকে তাজা করে এবং এই দিবানিদ্রাই তাকে আরও সৃজনশীল করে তুলতে সাহায্য করেছে। আইনস্টাইন নিজেও আপেক্ষিকতাবাদের সূত্র এভাবেই বের করেছিলেন।
  • প্রিন্সটনে আইনস্টাইন রোজ প্রায় আড়াই কিলোমিটার পথ হেঁটে কর্মক্ষেত্রে যেতেন। কারণ আইনস্টাইন মনে করতেন এতে নাকি স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।
  • ভায়োলিন বাজাতে খুব পছন্দ করতেন আইনস্টাইন। প্রায়ই ঘণ্টার পর ঘণ্টা ভায়োলিন বাজাতেন তিনি। ক্ল্যাসিকাল মিউজিক কর্টিসল হরমোনের মাত্রা কমিয়ে মনকে চাপমুক্ত রাখতে সাহায্য করে বলে মনে করতেন তিনি।
  • স্প্যাগেটি খেতে দারুণ ভালবাসতেন তিনি। শুধু ভাললাগার জন্যই যে স্প্যাগেটি খেতেন তা-ই কিন্তু নয়। সারা শরীরের ২০ শতাংশ এনার্জি প্রয়োজন ব্রেনের।
  • আইনস্টাইনের একটা বদভ্যাস ছিল ধূমপান করা। সারাক্ষণই পাইপ থাকত তাঁর মুখে আর ধোঁয়ার কুণ্ডলী তাকে ঘিরে থাকত সর্বক্ষণ।
  • আইনস্টাইন কখনো মোজা পরতেন না। ছোট থেকেই এই অভ্যাস তৈরি হয়েছিলো তার। তিনি বিশ্বাস করতেন, যেটা আরামদায়ক হবে সেটাই পরা উচিত।
  • আইনস্টাইন সাঁতার শেখেননি কখনো। তবে ইচ্ছা ছিল ঘণ্টার পর ঘণ্টা জলে ভেসে থাকা। তাই নৌকোয় চেপে ভেসে থাকতেন অনেকক্ষণ।

 

শেয়ার করতে:

You cannot copy content of this page