তাল-এর চেয়ে বেতাল

শতদ্রু দেব রায় 

গোপাল অতি সুবোধ বালক। আচ্ছা গোপাল কবে সুবোধ বালক ছিল। হ্যাঁ জানতে চাইছি। আসলে ঠিক আমিও নই, জাতি জানতে চাইছে। এই গোপাল নামক অতি সুবোধ বালক আসলেই কতটা সুবোধ। যেমন ঈশ্বর নামক বড় গুজব। হ্যাঁ বর্তমানে ঈশ্বর হলেন পৃথিবীর সব থেকে বড় গুজব। সে আপনি কান দেবেন কি দেবেন না, সেটা আপনার ব্যপার। কিন্তু ব্যপারখানা হল, এই যে গোপাল, এত সুবোধ বালক কি করে হল। যেহেতু ইহা ভারতবর্ষ। তো এই ভারতবর্ষে দিনে দিনে স্কুল, কলেজ গুলোতে বলদ, গরু উৎপন্ন হইতেছে। ইহার কি হবে।

সেদিন পড়িলাম, ভারতবর্ষের কোন এক স্কুল, থুড়ি বিদ্যালয়ে সমস্ত ছাত্র ছাত্রী লিখে পরীক্ষার খাতায় হনুমান চালিশা লিখে এসেছে। আচ্ছা, এদের পড়ায় কারা। দেশে যেখানে লাখ লাখ বেকার, ভুল হয়ে গেলো, লাখ নয় সেটা কয়েক কোটি বেকার বসে আছে। তারা তো চপের সাথে এরপর ঢপও বিক্রি করতে বসবে। আহা যদি গোপাল থাকত, বড়ো সুবোধ বালক সে। কিন্তু দূরবীন নিয়ে খুঁজতে বসলেও তো মনে হয় পাওয়া যাবে না। 

তার চেয়ে বড় কথা। আজ থেকে অত হাজার হাজার বছর আগে, যখন স্বাভাবিক ভাবেই সহজ সরল জীবনযাত্রার কারণে দূর্নীতি আজকের থেকে অনেক কম ছিলো, তখন ঈশ্বর এতবার জন্ম নিলেন। অথচ আজকের এই ভয়ংকর দুর্নীতি, অবক্ষয়ের যুগেও ভগবান জন্ম নিচ্ছেন না কেন? হে ঈশ্বর, এবার তো নেমে আসুন।  তাই বলে ওই যে বোরখার আড়ালে, কিম্বা তিলকের ফোঁটায় একদম নয় না ঈশ্বর, তুমি গোপালের মতো সুবোধ বালক হয়েই এসো আর আমি বা আমরা সেই বিক্রম বেতালের গল্পে ফিরে যাব এবার থেকে অপরচুনিটি খেয়ে দেখব আমরা তাল এর চেয়ে বেতাল অনেক ভালো তার চেয়েও ভালো হল গোপাল 

শেয়ার করতে:

You cannot copy content of this page