নামবদল ‘শান্তিনিকেতন এক্সপ্রেসের’ উধাও হল রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা ছবি

বঙ্গসংস্কৃতিকে তুলে ধরার চেষ্টায় নরেন্দ্র মোদী- অমিত শাহরা বেশ সচেষ্ট হয়েছিলেন। বিধানসভা ভোটের শুরু থেকে চলছিল বাংলার মন জয়ের চেষ্টা। ঠিক তখন রবীন্দ্রনাথ ঠাকুরকে অপমান করার অভিযোগ উঠল মোদী সরকারের বিরুদ্ধে। লকডাউন এর পর থেকে যে কটা ট্রেন চলছে, তার মধ্যে শান্তিনিকেতন এক্সপ্রেস একটি। যা এখন চলছে হাওড়া-বোলপুর স্পেশাল নামে। কিন্তু সেখানে ট্রেনের এসি কামরা থেকে সরিয়ে ফেলা হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা ছবির প্রতিলিপি ও শান্তিনিকেতন আশ্রমের ছবি।

সোশ্যাল মিডিয়া জুড়ে এই খবর ছড়িয়ে পরতেই টনক নড়ে রেল কর্তৃপক্ষের। রেল জানিয়েছে, এই বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে। প্রায় সাড়ে তিন দশকের পুরোনো শান্তিনিকেতন এক্সপ্রেস থেকে কবিগুরুর স্মৃতি মুছে ফেলার চেষ্টায় সরব হয়েছেন সকলেই। সৈয়দ হাসমত জালাল তার ফেসবুক পোস্টে লিখেছিলেন এই সমস্যার কথা। যা সবাইকে নাড়িয়ে দিয়ে গিয়েছিল। অনেকেই এই পোস্টের সমর্থন করেছেন। যেভাবে বঙ্গ সংস্কৃতি মুছে ফেলার অপচেষ্টা চলছে, এতে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই।

এখানেই প্রশ্ন উঠছে, ভোট প্রচারে এসে মোদী–শাহরা যখন বাংলার মনীষীদের শ্রদ্ধা জানাচ্ছেন, বাংলার সংস্কৃতিকে তুলে ধরে সমর্থন আদায়ের চেষ্টা করছেন, সেখানে কীভাবে রেলের তরফ থেকে এমন পদক্ষেপ করা হয়?

শেয়ার করতে:

You cannot copy content of this page