প্লাস্টিক দিয়ে বানানো স্কুলের কথা শুনেছেন কখনো?

ডাস্টবিনে ফেলে দেওয়া প্লাস্টিক থেকে স্কুল! হ্যাঁ কথাটা কেমন শোনালেও এটাই সত্যি। ডো ইঙ্ক নামে এক ব্যক্তি এটি করে ফেলেছেন। কলম্বিয়া এবং আইভরি কস্টে এই দুই স্কুল বানানো হয়েছে। যেখানে হাজারের ওপর বাচ্চা পড়াশোনা করছে বর্তমানে।

তবে এখানে কিন্তু বেশ পরিশ্রম করতে হয়েছে তাঁদের। কলম্বিয়ার এক নন প্রফিট গ্রুপ ‘কন্সেপ্টোস প্লাস্টিকো’ এই কাজটি করতে তাঁদের যথাসাধ্য চেষ্টা করেছে। ফেলে দেওয়া প্লাস্টিক থেকে তারা ইট তৈরি করেছে। যা দিয়ে এই স্কুলগুলি বানানো হয়েছে। যেখানে ৯টি ক্লাসরুম রয়েছে। শহর জুড়ে এখন ৩টে স্কুল রয়েছে তাঁদের, ভবিষ্যতে ১০০ টি স্কুল বানানোর পরিকল্পনা রয়েছে তাঁদের।

ডো ইঙ্ক দেখলেন যে এভাবে বাচ্চাদের স্কুল বানিয়ে দেওয়া সম্ভব হচ্ছে। আর প্লাস্টিকের পুনরায় ব্যবহার করা যাচ্ছে। ৭০-৮০% প্লাস্টিক পুনরুদ্ধার করে এগুলি বানানো সম্ভবপর হচ্ছে। ডো এর বক্তব্য, ‘এভাবে বিশ্বের কাছেও এক বার্তা পৌঁছে দিয়ে পারছি আমরা। কিছুই ফেলনা নয়। সবকিছুকেই যাতে কাজে লাগানো যায়, তার জন্যে ভাবতে হবে’। আগামী দু বছরে ৫০০ স্কুল বানানোর পরিকল্পনা করছেন ডো ইঙ্ক। ইউনিসেফও এই কাজকে স্বীকৃতি দিয়ে বলেছে, এতে আগামী প্রজন্ম উৎসাহী হবে পরিবেশ রক্ষা করতে।

শেয়ার করতে:

You cannot copy content of this page