ফের কি ট্রেন বাতিলের সম্ভাবনা! কি জানাল রেল

ফের কি ৩১ মার্চ থেকে ট্রেন বাতিল! এরকমই কিছু তথ্য ভাইরাল হয়ে ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়া জুড়ে। তবে এই খবর যে পুরোপুরি মিথ্যে তা জানিয়ে দেওয়া হলো রেলমন্ত্রকের তরফ থেকে।

রেলমন্ত্রক আজ এক বিবৃতিতে জানিয়েছে, ‘সোশ্যাল মিডিয়া জুড়ে ভুয়ো খবরের ক্লিপিং ছড়িয়ে পড়েছে। সবাইকে জানানো হচ্ছে যে, যে খবরটি ছড়িয়েছে, সেটি গতবছরের খবর’। আপাতত রেল এরকম কোনও সিদ্ধান্ত নেয়নি বলে জানিয়েছে। একইসঙ্গে জানানো হয়েছে, আপাতত যে দূরপাল্লা এবং লোকাল ট্রেন চলছে, সেগুলি নির্ধারিত সময় অনুযায়ী চলবে। এছাড়া ট্রেনে যাতায়াতের সময় যাত্রীদের করোনাভাইরাস সংক্রান্ত সুরক্ষাবিধি মেনে চলার আর্জি জানানো হয়েছে।

আগামী ১ এপ্রিল থেকে দেশজুড়ে দূরপাল্লার ট্রেনের পরিষেবা স্বাভাবিক হতে পারে বলে অনেকে যে আশা করেছিলেন, সেটা সম্ভবত পূরণ হচ্ছে না এখনই। মহারাষ্ট্র, কেরালা, মধ্যপ্রদেশের মতো রাজ্যে করোনা ভাইরাসের উর্ধ্বমুখী সংক্রমণের মধ্যে সেই ন্যূনতম আশাও যে কার্যত শেষ হয়ে গিয়েছে এরকমই মত অনেকের।

গত বছর ১২ মে থেকে রেল পরিষেবার শুরুর পর থেকে এখনও স্বাভাবিক ছন্দে ট্রেন চলছে না। স্পেশাল ট্রেন চালাচ্ছে রেল। আগামী ৩১ মার্চ পর্যন্ত বিশেষ ট্রেন পরিষেবার মেয়াদ ঠিক রাখা হয়েছিল। এরমধ্যে কয়েকটি বিশেষ ট্রেনের মেয়াদ আরও তিন মাস বাড়ানো হয়েছে। রেল মন্ত্রকের খবর অনুযায়ী, আপাতত কয়েকটি গুরুত্বপূর্ণ রুটে চাহিদা বেশি থাকলেও অধিকাংশ বিশেষ ট্রেনের ক্ষেত্রে সেরকম প্রবণতা নেই। বরং করোনা পর থেকে চাহিদা বেশ কম রয়েছে। এরমধ্যে অনেকেই ট্রেনের সফর এড়িয়ে চলছেন। তাই এখনই পুরো মাত্রায় দূরপাল্লার ট্রেনের পরিষেবা স্বাভাবিক করার পথে হাঁটছে না রেল। রেলের আধিকারিকদের বক্তব্য অনুযায়ী, যে রুটগুলিতে চাহিদা বেশি, সেখানে যাত্রী চাপ সামাল দিতে বাড়তি ট্রেন চালানো হবে। আর মূল ট্রেনের বদলে ক্লোন ট্রেন চালানো হবে বলে জানিয়েছেন তারা।

শেয়ার করতে:

You cannot copy content of this page