বাংলার আকাশে আজও বৃষ্টির অশনিসংকেত

তৃতীয়পক্ষ ওয়েব- গোটা রাজ্য ভাসছে জলে। তার মধ্যেও আবহাওয়া দফতরের আগাম বার্তা, আজও রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ হালকা-মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে সব জেলাতেই। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে। অন্যদিকে স্বস্তি উত্তরবঙ্গে, আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার জন্য এই বৃষ্টিপাত। মৌসুমী অক্ষরেখা সক্রিয় গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। এই অক্ষরেখা মধ্যপ্রদেশের নিম্নচাপ এলাকার পর বারানসি ও পাটনা হয়ে শান্তিনিকেতন ও ডায়মন্ড হারবার এর উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। যার প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে দক্ষিণবঙ্গে। এই জলীয় বাষ্প তৈরি করছে বজ্রগর্ভ মেঘ। এর প্রভাবেই শুক্রবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস।

আগামী ২৪ ঘণ্টায় মূলত আকাশ থাকবে মেঘলা। কয়েক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৩ ডিগ্রি (স্বাভাবিক)। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি (স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নিচে)। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৮৮ থেকে ৯৮ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ২৫ মিলিমিটার।

আপাতত ভারী বৃষ্টির পূর্বাভাস নেই উত্তরবঙ্গে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বিক্ষিপ্তভাবে প্রায় সব জেলাতেই। কালিম্পং জলপাইগুড়িতে দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা বেশি।শনিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। রবিবার ফের ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের পার্বত্য জেলাগুলোতে।

শেয়ার করতে:

You cannot copy content of this page