‘ভারত আমার সঙ্গে নিবিড় ভাবে জড়িয়ে’ সুন্দর পিচাই

তৃতীয়পক্ষ ওয়েব– তাঁর জন্ম তামিলনাড়ুতে, বেড়ে ওঠা চেন্নাইয়ে, খড়গপুর আইআইটির প্রাক্তনী। গুগলের সিইও সুন্দর পিচাইর জীবনের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে রয়েছে ভারত। আরও একবার প্রকাশ্যে কথা বললেন তিনি। সম্প্রতি সাক্ষাৎকার দিয়েছেন গুগলের সিইও। সেখানেই বর্তমান ইন্টারনেটের অবস্থা থেকে চিনের বাজার, সব বিষয়েই নিজের মত প্রকাশ করেছেন সুন্দর পিচাই।

পিচাইয়ের মতে, ইন্টারনেটের ওপর নিয়ন্ত্রণ গণতন্ত্রের পরিপন্থী। অনেক দেশে মুক্ত ইন্টারনেটের ওপর নেমে আসছে সরকারের কোপ। গুগল সিইও-র এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। কেউ কেউ আবার ভারতের নয়া ডিজিটাল নিয়মের সঙ্গে সুন্দর পিচাইর এই বক্তব্যের যোগসূত্র খুঁজছেন। তবে তিনি সোজা কথায় জানিয়েছেন, কোন কথা বলা উচিত আর কোনটা বলা উচিত নয়। সেই নিয়ে বিতর্ক আছে। তথ্য সরবরাহকারী মাধ্যমগুলিকে নিষিদ্ধ করে দেওয়া একেবারেই উচিত নয়। এতে ক্ষতি হবে অনেক বেশি।

ভারত প্রসঙ্গে পিচাই বলেন, ‘আমি আমেরিকাবাসী হলেও ভারতের সঙ্গে নিবিড় যোগসূত্র রয়েছে। আমি যা হতে পেরেছি, সেখানে ভারতের অনেক ভূমিকা আছে।’ সুন্দর পিচাইয়ের বক্তব্য, ‘আমাদের কোনও বড় পরিষেবাই চিনে উপলব্ধ নয়।’

শেয়ার করতে:

You cannot copy content of this page