ভয়াবহ বন্যা পশ্চিম ইউরোপে, মৃতের সংখ্যা ১৫৫ ছাড়াল

তৃতীয়পক্ষ ওয়েব- পশ্চিম ইউরোপ জুড়ে ভয়াবহ বন্যা পরিস্থিতি। গত শনিবার জলস্তর আরও বেড়ে যাওয়ায় বেড়েছে মৃত্যুর সংখ্যা। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৫০। আরউইলার কাউন্টিতে অন্তত ৯০ জনের মৃত্যু হয়েছে বন্যায়। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ওই এলাকা। মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা।

জার্মান আধিকারিকরা জানান, রাইনল্যান্ড-পালাটিনেত রাজ্যে অন্তত ৬৩ জনের মৃত্যু হয়েছে। রবিবার তা আরও বেড়েছে। আরও ৪৩ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে প্রতিবেশী উত্তর রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যে। জার্মানির সবচেয়ে জনবহুল রাজ্যের মধ্যে একটি। বেলজিয়ান ব্রডকাস্টার আরটিবিএফ জানিয়েছে, বেলজিয়ামে ২৭ জনের মৃত্যু হয়েছে বন্যায়।

বন্যা কবলিত এলাকাগুলিতে জলস্তর আরও বেড়ে যাওয়ায় বিপত্তি। আধিকারিদের আশঙ্কা, আরও দেহ ভেসে উঠবে কারণ এই বন্যায় প্রচুর বাড়ি-গাড়ি-ট্রাক ভেসে যাচ্ছে। জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক ওয়াল্টার স্টাইনমায়ার কোলনের দক্ষিণ-পশ্চিমে সফরে যাবেন পরিস্থিতি খতিয়ে দেখতে। এই এলাকায় বহু মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। অনেকে বাড়ি ছেড়ে পালাতে ব্যর্থ হওয়ায় মারা গিয়েছেন বলে জানা গিয়েছে।

এখনও জলমগ্ন, বিদ্যুৎহীন বহু এলাকা। টেলিফোন সংযোগও বিচ্ছিন্ন। গত বুধবার ও বৃহস্পতিবার থেকে বন্যা শুরু হওয়ার পর বহু মানুষ ঘরছাড়া। হল্যান্ডের সীমান্ত এলাকা জার্মানির ওয়াসেনবার্গ শহরে ৭০০ বাসিন্দাকে উদ্ধার করা হয়। রূঢ় নদীর প্লাবনে তাঁদের সব হারিয়েছে।

বিজ্ঞানীদের বক্তব্য, ক্লাইমেট চেঞ্জের জন্য এই বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। বেলজিয়াম, নেদারল্যান্ডসের দক্ষিণ ভাগেও বন্যার ব্যাপক প্রভাব পড়েছে।

শেয়ার করতে:

You cannot copy content of this page