লাফিয়ে বাড়তে থাকা করোনার প্রকোপে কি ফের থামবে রেলের চাকা

ক্রমাগত লাফিয়ে বাড়ছে করোনা। প্রতিদিনের রেকর্ড সংক্রমণের সংখ্যায় চমকে উঠছেন স্বাস্থ্যকর্মীরা। কিন্তু তার মধ্যেও চলছে ট্রেন। কিন্তু এভাবে কতদিন স্বাভাবিক উপায়ে ট্রেন চলবে সে নিয়েই প্রশ্ন। এর কারণ গত কয়েক সপ্তাহে ভারতীয় রেলের ৯৪ হাজারের বেশি কর্মী করোনায় আক্রান্ত। যার ফলে কর্মীর অভাবে রেল ভুগছে।

অন্যদিকে সংক্রমণ বেড়ে যাওয়ায় সারা দেশ জুড়ে অক্সিজেনের চাহিদা প্রায় তুঙ্গে। গত বছরের লকডাউনের পরিস্থিতির কথা মাথায় রেখে অনেকেই বাড়ি ফিরছেন। এই পরিস্থিতিতে রেল থেমে গেলে অবস্থা মারাত্মক আকার ধারণ করবে। তবে রেল কর্তৃপক্ষের দাবি পরিষেবা থামবে না, কিন্তু ট্রেনের সফরসূচির পরিবর্তন হবে।

এদিকে ভারতীয় রেলের সিইও সুনীত শর্মা জানিয়েছেন, ‘বর্তমানে প্রায় ৯৪ হাজারের কাছাকাছি রেল কর্মী আক্রান্ত। অনেককে আমরা হারিয়েছি। ফ্রন্ট লাইন ওয়ার্কার যেমন, রেলের চালক, গার্ড, স্টেশন মাস্টার, টিটি, দেখভালের দায়িত্বে থাকা কর্মীরাই বেশি আক্রান্ত। ভারতীয় রেলের ৭২টি হাসপাতালের কর্মী ও তাঁদের পরিবারের লোকেদের কোভিড চিকিৎসা চলছে।

লকডাউনের পর দুরপাল্লা, লোকাল, সাবারবান, পণ্যবাহী ট্রেন সহ বর্তমানে রোজ ১৭ হাজার ট্রেন চলাচল করে। যার জন্য প্রয়োজন নুন্যতম ৩ লক্ষ কর্মচারী। এরপর গরমে বেশ কিছু বিশেষ ট্রেন চলে। এদিন রেল বোর্ডের চেয়ারম্যান বলেন, ‘গত বছরের থেকে এ বছর পণ্যবাহী ট্রেন চলছে বেশি। তার মধ্যে প্রায় ৮০ শতাংশ প্যাসেঞ্জার ট্রেন চলাচল করছে। ৯০ শতাংশ সাবারবান ট্রেনও সচল রয়েছে।’

শেয়ার করতে:

You cannot copy content of this page