আনন্দের দুর্গাপুজোয় এবারও কি ঘরবন্দি? রাজ্যের কাছে এলো নির্দেশিকা

তৃতীয়পক্ষ ওয়েব- গত উৎসবে যেমন বিধিনিষেধ ছিল। এবারও একই করোনার বিধিনিষেধ চালু রাখতে হবে উৎসবের মরশুমে। প্রতিটি রাজ্যকে এরকমই চিঠি দিল কেন্দ্রীয় সরকার। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ প্রতিটি রাজ্যকে এই মর্মে চিঠি দেন। সেই চিঠিতে তিনি জানান, স্থানীয় উৎসবেও করোনার বিধিনিষেধ জারি রাখতে হবে রাজ্যগুলিকে।

শুধু মাত্র দুর্গাপুজো নয়, মহরম, ওনাম, গণেশ চতুর্থী, জন্মাষ্টমী ও দুর্গাপুজো যে রাজ্যগুলিতে প্রচলিত সেখানেও করোনার বিধিনিষেধ মেনে চলতে হবে। না হলে করোনা সংক্রমণ হু হু করে বেড়ে যাওয়ার আশঙ্কা করছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

রাজ্যের মুখ্য সচিবকে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা, তৃতীয় ঢেউয়ের আশঙ্কার কথা ভেবে।

সেই চিঠিতে বলা হয়েছে, উৎসবের মরসুম আসছে, তাই আগে থেকেই সতর্ক থাকতে হবে সকলকে। স্থানীয় প্রশাসনকে ভিড় এড়াতে উপযুক্ত পদক্ষেপ নেওয়ার ব্যবস্থা করতে হবে। গণেশ চতুর্থী, জন্মাষ্টমীতেও বিধিনিষেধ বহাল থাকবে এবং সাবধানতা অবলম্বনের একাধিক নির্দেশিকা সহ রাজ্যগুলিকে চিঠি পাঠিয়েছে কেন্দ্র।

প্রসঙ্গত, এখনও শেষ হয়নি করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ। এই বছর ১৯ অগাস্ট মহরম এবং দুর্গাপুজো শুরু ১৫ অক্টোবর থেকে। বিশেষজ্ঞদের অনেকের ধারণা, আগস্টের শেষের দিকে আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউও। আর পুজোর সময় যা শীর্ষে পৌঁছতে পারে। এই অবস্থায় উৎসবের মরশুমে দরকার বাড়তি সর্তকতা। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ প্রতিটি রাজ্যকে এই মর্মেই চিঠি পাঠিয়েছেন।

চিন্তার বিষয় ডেল্টা প্লাস প্রজাতির ভাইরাস। প্রসঙ্গত, গতকাল পর্যন্ত ৮টি রাজ্যে ‘আর ফ্যাক্টর’ ছিল ১-র উপরে। পশ্চিমবঙ্গে ‘আর ফ্যাক্টর’ এখন ১-এ রয়েছে।অন্যদিকে দুর্গাপুজো নিয়ে তৎপরতা শুরু হয়ে গিয়েছে এরমধ্যেই। গতবছর হাইকোর্টের নির্দেশে নিয়ন্ত্রিতভাবে পুজো আয়োজন করেছিলেন উদ্যোক্তারা। এবারও ১৪ দফা কোভিড বিধি তৈরি করেছে ক্লাবগুলির ফোরাম। তবে এখনও পর্যন্ত পুজো কীভাবে করা হবে, সেই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শেয়ার করতে:

You cannot copy content of this page