আফগানিস্তান থেকে ১২০ জন ভারতীয়কে নিয়ে ফিরল বায়ুসেনার বিমান

তৃতীয়পক্ষ ওয়েব- তালিবান আতঙ্ক থেকে মুক্ত করে আফগানিস্তান থেকে ফিরল ১২০ জন ভারতীয় আধিকারিক। বায়ুসেনার C-17 বিমানটি আজ সকালে গুজরাটের জামনগরে অবতরণ করেছে। আইটিবিপি জওয়ানদের তত্ত্বাবধানে ভারতীয় আধিকারিকদের ফেরানো হল এদেশে।

আজ বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, ‘ভারত যুদ্ধ-বিধ্বস্ত দেশ ত্যাগ করতে ইচ্ছুক। শিখ এবং হিন্দুদের প্রত্যাবাসনের সুবিধা দেবে। সরকার ভারতীয় নাগরিকদের নিরাপত্তা এবং আফগানিস্তানে আমাদের স্বার্থ নিশ্চিত করার জন্য সব পদক্ষেপ নেওয়া হবে”। তিনি আরও জানান যে, ‘বেশ কয়েকজন আফগানও আছেন যারা আমাদের পাশাপাশি পারস্পরিক উন্নয়নমূলক, শিক্ষামূলক কাজে জনগণের কাছে পৌঁছনোর চেষ্টায় রয়েছেন আমাদের সঙ্গে। আমরা অবশ্যই তাদের পাশে থাকব’।

বর্তমানে কাবুলের যা পরিস্থিতি। এতে উদ্বেগ বাড়ছে ভারত-সহ বিশ্বের বহু দেশের। এই প্রসঙ্গে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর কথা বলেছেন মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্টনি জে বিলকিনের সঙ্গে। তাঁদের মধ্যে কথা হয় বিমানবন্দরের দ্রুত পরিষেবা নিয়ে। এদিন মঙ্গলবার খুলে দেওয়া হয় কাবুল বিমানবন্দর। এছাড়া ভারতের বিদেশ মন্ত্রক আফগানিস্তানে ভারতীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করতে তৈরি করা হয় বিশেষ সেল। চালু হয়েছে নির্দিষ্ট মেইল আইডি ও ফোননম্বরও।

হেল্পলাইন নম্বর-+৯১৯৭১৭৭৮৫৩৭৯  এবং  MEAHHelpdeskindia@gmail.com

শেয়ার করতে:

You cannot copy content of this page