‘ইয়ে যো দেশ হ্যায় তেরা’ গাইলেন মার্কিন সেনা

সংগীতের জয় সর্বত্র। যেকোনো সঙ্গীত বিশেষত জন্মভূমি নিয়ে রচিত লেখা স্থান-কাল-দেশ জাতিভেদ নির্বিশেষে সকলের কাছে সমাদৃত। তারই একটি দৃষ্টান্ত পাওয়া গেল মঙ্গলবার সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিয়োতে।


যেখানে দেখা গিয়েছে, মার্কিন নৌসেনা শাহরুখ খানের জনপ্রিয় ছবি ‘স্বদেশ’-এর গান ‘ইয়ে দেশ হ্যায় মেরা’ গেয়ে উঠেছে৷  পাশে বেজে উঠছে পিয়ানো৷  ছবিটি প্রসঙ্গে জানা যায় যে, ২০০৪ সালে মুক্তি পাওয়া পরিচালক আশুতোষ গোয়ারিকরের এই ছবি বলে নাসা ফেরত এক বিজ্ঞানীর গল্প। আদর্শ দেশের সংজ্ঞা থেকে অনেক দূরে থাকা ভারতে ফিরে কীভাবে তার গ্রামের মানুষের নূন্যতম প্রযোজন বিদ্যু্ৎ-এর খামতিকে পূরণ করবে এনআরআই মোহন ভার্গব যা এই‌ ছবির মূল বিষয়বস্তু ছিল।


জাতি-ধর্ম-বর্ণভেদের বেড়াজালে আটাকানো হৃদয়স্পর্শী এক ভালো লাগার ছবি এই ‘স্বদেশ’ ভারতের প্রেক্ষাপটে তৈরি।সঙ্গীতের দায়িত্বে ছিলেন এ আর রহমান৷ ছবি বক্স অফিসে খুব একটা সফল না হলেও, প্রশংসিত হয়েছিল৷ বিশেষ করে ছবির গান জনপ্রিয় ছিল৷

ঘটনা প্রসঙ্গে জানা যায় যে,২৮ মার্চ মার্কিন নৌসেনার আধিকারিকরা এক নৌশভোজে অংশ নিয়েছিলেন৷ সেই নৈশভোজের শেষেই স্বদেশ’ ছবির বিখ্যাত গান ‘ইয়ে দেশ হ্যায় মেরা’
গানে মেতে উঠলেন তাঁরা৷ ভাইরাল হওয়া সেই ভিডিও দেখে আবেগপ্রবণ হয়ে পড়েন শাহরুখ। স্বদেশ ছবির শুটিংয়ের দিনগুলোর কথা তার মনে পড়ে যায়। মার্কিন যুক্তরাষ্ট্রের ভারতীয় দূত তরণজিৎ সিং সাধু কর্তিক ভাইরাল হওয়া নৌ সেনাদের গানের ভিডিওতে টুইট করে শাহরুখ লেখেন-‘ধন্যবাদ স্যর, এই ভিডিও শেয়ার করার জন্য। খুব সুন্দর। পুরোনো গান এবং গানটির মধ্যে যে বিশ্বাস রয়েছে, ছবির শ্যুটিংয়ের দিনগুলো সব কিছু মনে পড়ে গেল’।

শেয়ার করতে:

You cannot copy content of this page