জানেন কি এই গ্রামের প্রতিটা মানুষই কোটিপতি!

তৃতীয়পক্ষ ওয়েব- একটা গ্রাম সম্পর্কে আমাদের সবার প্রথমে যে ধারণাটা আসে সেটি হলো উন্নত নয়, পরিকাঠামোর অভাব, আর্থিক দিক থেকেও গ্রামবাসীরা অসচ্ছল। একমাত্র ফসল ক্ষেতের উপর নির্ভর করেই অধিকাংশ মানুষ জীবন যাপন করেন। এমনকি সেখানকার চিকিৎসা বা শিক্ষা ব্যবস্থাও ততটা উন্নত নয়। তবে জানেন কি এই গ্রামে নাকি সবাই কোটিপতি।

শিক্ষা, চিকিৎসা, শিল্প বাণিজ্য সবদিক থেকেই যেকোনো বড় বড় বাণিজ্য নগরীকে হার মানাতে পারে। আর এই গ্রামের প্রতিটি মানুষের ব্যাংক একাউন্টে অন্তত এক কোটি টাকা জমা করেছে সরকার। তাহলে এটিকে গ্রাম না বলে “সুপার ভিলেজ” বলা চলে।

চিনের জিয়ংজু প্রদেশের হুয়াক্সি নামক এক গ্রাম। তথ্য সূত্রে খবর এই গ্রামটি গড়ে উঠেছিল ৬০ দশকের দিকে। তখন অন্যান্য সাদামাটা গ্রামের মতোই ছিল এই গ্রামের একই অবস্থা। অধিকাংশ জায়গা কৃষি কাজ চলত, পুরোটাই কাঁচা রাস্তা দিয়ে ঘেরা আর সব বাড়িগুলি কাঁচা বাড়ি দিয়ে তৈরি ছিল। যাকে বলে একেবারে অনুন্নত গ্রাম, কিন্তু আজ সে গ্রামের প্রতিটা বাসিন্দা কোটিপতি।

এই গ্রামকে আধুনিক করতে অক্লান্ত পরিশ্রম করে ছিল এক রাজনৈতিক কমিউনিস্ট পার্টি। তাদের প্রচেষ্টাতেই এই গ্রামের রূপ সম্পূর্ণরূপে বদলে যায়। হুয়াক্সি গ্রামের বাসিন্দারা তাদেরকে শহরবাসীদের তুলনায় কোনো অংশে কম ভাবে না। যারা কৃষি কাজ করে জীবন যাপন করত আজ তাদের প্রতিটা ব্যাংকে কোটি টাকা করে মজুদ রয়েছে।

এই গ্রামে প্রায় দুই হাজারের কাছাকাছি মানুষের বসবাস রয়েছে। অত্যাধুনিক জীবনযাপনের সুযোগ ছাড়াও বিলাসবহুল বাড়িঘর, গাড়ি এবং আরো অন্যান্য সকল সুবিধা এই গ্রামবাসীরা এখন ভোগ করছে। তাদেরকে জীবন যাপনের জন্য কোনও টাকাই খরচ করতে হয় না। বিলাসবহুল জীবনযাপন কেবল তাদের জন্যই করা হয়েছে।

জানা গিয়েছে এই গ্রামে স্থাপিত হয়েছে বেশ কয়েকটি বড় বড় শিল্প। আর এই সংস্থার বার্ষিক যা লাভ হয় তার ২০% গ্রামবাসীদের মধ্যে বন্টন করা হয়। যার ফলে গ্রামটি সমৃদ্ধ হয়ে ওঠে।

এই গ্রামে ৭০ তলের বেশিও একটি ভবন নির্মাণ করা হয়েছে। অত্যাধুনিক শপিংমল এবং থিম পার্ক এমনকি এখানে হেলিকপ্টারের সেবাও সহজেই পাওয়া যায় এখানে। এমনকি এই গ্রামবাসীদের বাড়ির নকশাগুলি এমনভাবে তৈরি করা হয়েছে মনে হবে সারি সারি দাঁড়িয়ে আছে বড় বড় ফাইভ স্টার হোটেল। তবে নিয়মের দিক থেকেও বেশ কড়াকড়ি করা আছে এই গ্রামে। সপ্তাহের ৭ দিনই কাজ করতে হয় আর গ্রামে সবরকম অনৈতিক কাজ নিষিদ্ধ আছে। এই গ্রাম ছেড়ে কেউ একবার যদি চলে যায় তাহলে তার সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করে নেয় সেখানকার প্রশাসন। থাকতে চাইবেন কি এরকম গ্রামে!

 

শেয়ার করতে:

You cannot copy content of this page