জানেন কি এই গ্রামে ফলমূলই হল ‘কারেন্সি’

প্রাচীন ইতিহাস ঘাটলেই জানা যায় যে, একটা সময় যখন মুদ্রার প্রচলন ঘটেনি, তখন ‘বিনিময় প্রথার’ অর্থাৎ বার্টার সিস্টেমের মাধ্যমে মানুষ তাদের নিত্য প্রয়োজনীয় চাহিদা পূরণ করত। এর পরে পঞ্চম শতাব্দীর পর বাণিজ্যের স্বার্থেই শুরু হয়েছিল পাঞ্চমার্কড কয়েন। কিন্তু জানেন কি সেই প্রাচীন যুগের বিনিময় প্রথা বা বার্টার সিস্টেমের এখনও আছে?

এই ঘটনাটি দক্ষিণ নাইজেরিয়ার কালাবার অঞ্চলের এসুক এমবা বাজারে। পৃথিবীর একমাত্র অঞ্চল যেখানে এখনও প্রচলিত রয়েছে এই বিনিময়প্রথা। ১৯৫৬ সালে ক্রস রিভার স্টেটের রাজধানীতে এই প্রথার শুরু হয়। ব্রিটিশ শাসনাধীন নাইজেরিয়ায় মুদ্রাস্ফীতি ও অর্থনৈতিক সমস্যায় বিপর্যস্ত গ্রামবাসীরা সমস্যার সমাধানে বেছে নিয়েছিলেন এই বিনিময় প্রথা। তখন থেকেই সেখানকার আকপাবুয়ো সম্প্রদায়ের সংস্কৃতির মধ্যে মিশে রয়েছে বিনিময় প্রথা।

যার বদল হয়নি এখনো।  বিভিন্ন পণ্যের বিনিময়ের জন্য রয়েছে বিভিন্ন নিয়ম। এই সম্প্রদায়ের প্রধান শাসক এডেম ডিউক ও বুদ্ধিজীবীরা আফ্রিকার বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে খাদ্যসংকট প্রতিরোধে ঐতিহ্যবাহী এই সংস্কৃতি টিকিয়ে রাখার চেষ্টা করে চলেছেন।
তবে অর্থের প্রচলন যে নেই তা নয়, স্থানীয় সম্প্রদায়ের বাইরের মানুষজন অর্থের পরিবর্তেই কেনাকাটা করেন। আর সেটাই গ্রামবাসীদের অর্থ উপার্জনের একমাত্র পথ। যার ফলে অনেকেই ব্যবসা আর অর্থের কারণে গ্রাম ছাড়ছেন। তবে অনেকেই গ্রাম ছেড়ে গেলেও গ্রামবাসীদের মধ্যে অনেকেই এখনও এই ঐতিহ্যকে আঁকড়ে ধরে অস্তিত্ব রক্ষার লড়াই করে চলেছেন।

 

শেয়ার করতে:

You cannot copy content of this page