ট্রাই কালার সন্দেশ

জমাটি রান্না- রান্নার শখ আর খাওয়ানোর শখ থাকলে যে কত কিছু বানানো যায়। সেটা যে বানায় আর যে খায় সেই বলতে পারবে।  আর তাই সময় পেলেই আমার প্রিয়জনদের জন্যে তাই বানিয়ে ফেলি কিছু না কিছু। আজ বানিয়েছি ট্রাই কালার সন্দেশ। যা আপনাদের সঙ্গে শেয়ার করলাম। ও হ্যাঁ, আমার পরিচয়টা জানাইনি… আমি হলাম মৌমিতা বিশ্বাস দে। কেমন লাগলো রেসিপিটি, জানালে খুব ভালো লাগবে।

জেনে নিই কি কি লাগবে

উপকরণ:- ১ কাপ গাজরের রস, ৫ টেবিল চামচ পেস্তা বাটা(দুধে ভেজানো), ১.৫কাপ ছানা,   ১কাপ মিল্কমেড,  ১কাপ গুঁড়ো দুধ,  ১চা চামচ এলাচ গুঁড়ো,  ২ চা চামচ ঘি,  ১/২ কাপ তরল দুধ পরিমাণ মত,  কমলা ও সবুজ ফুড কালার,  ১ কাপ চিনি গুঁড়ো

পদ্ধতি:- প্রথমে কড়াই গরম করে তাতে ঘি ও দুধ দিতে হবে। গরম হলে তাতে একে একে গুঁড়ো দুধ ও ছানা দিয়ে মেশাতে হবে। মিশ্রণটা ঘন হলে তাতে এবার চিনি এলাচ গুঁড়ো মিশিয়ে নাড়তে হবে। শেষে মিল্ক মেড দিয়ে ভালো করে পাক দিতে হবে। ঘি ছেড়ে আসা অব্দি।

এবার সন্দেশকে ৩  ভাগে ভাগ করে দু-ভাগ তুলে নিতে হবে। কড়াইতে এক ভাগের সাথে গাজরের রস দিয়ে ভালো করে মিশিয়ে প্যাক দিতে হবে। এবার ঘি ছেড়ে আসা অব্দি মিশিয়ে নিতে হবে। প্রয়োজনে সামান্য কর্ণফ্লাওয়ার দেওয়া যেতে পারে। প্রয়োজনে অরেঞ্জ কালার দিতে পারেন। এবার কড়াইতে আরেক ভাগ মিশ্রণ দিয়ে তাতে পেস্তা বাটা দিতে পাক দিতে হবে। সাথে আমি সামান্য সবুজ ফুড কালার দিয়েছি।

ঘি ছেড়ে দিলে তুলে নিতে হবে। এবার আমি সিলিকন মল্ড নিয়ে তাতে প্রথমে গাজরের সন্দেশ দিয়ে তার পর সাদা ও সবুজ সন্দেশ দিয়েছি। ভালো করে চেপে চেপে সেট করেছি। ফ্রিজে রেখেছি আধ ঘণ্টা। তারপর  মোল্ড করে পরিবেশন করেছি এই ট্রাই কালার সন্দেশ।

Preparation time:- 60 minute,  Cooking time:- 30 minute, Serving for:- 5

শেয়ার করতে:

You cannot copy content of this page