ট্রেন, তাও আবার লাইনবিহীন!

তৃতীয়পক্ষ ওয়েব- বিশ্বের সবচেয়ে প্রাচীন যোগাযোগ গুলির মধ্যে অন্যতম হলো রেলগাড়ি। আর এই রেলগাড়ির বিবর্তনের ইতিহাসও অনেকটাই রোমাঞ্চকর। আস্তে আস্তে যার আধুনিকীকরণ হয়েছে। সেই ধারাবাহিকতাকে ধরে রেখেই বিশ্বের প্রথম লাইনবিহীন রেল তৈরি করেছে চীন।

এই দেশটি রোজই কিছু না কিছু নতুন আবিষ্কার করে বিশ্বকে তাক লাগিয়ে দিতে সদা সর্বদা প্রস্তুত। এবার রেললাইনবিহীন বিদ্যুৎচালিত বাস, ট্রাম এবং ট্রেনের সমন্বয়ে ‘অটোনোমাস রেল র‌্যাপিড ট্রানজিট’ নামে এক বাহন আবিষ্কার করে চমক লাগিয়েছে গোটা বিশ্বকে।

অত্যাধুনিক এই যানটি পিচের রাস্তাতেও চলবে। চীনাদের যুগান্তকারী সৃষ্টির মধ্যে একটি। অবাস্তব মনে হলেও চীন বলেই সম্ভব হয়েছে এমন আবিষ্কার। ৩০ মিটার লম্বা বাস-ট্রাম-ট্রেন ত্রয়ীর স্মার্ট ভার্সঙ্কে স্মার্ট বাস বলছেন চীনারা। রেললাইনবিহীন এই গাড়িতে প্রাথমিকভাবে ৩টি বগি থাকলেও প্রয়োজনে বগি কমানো বা বাড়ানো যাবে। প্রত্যেক বগিতে ১০০ জন করে মোট ৩০০ যাত্রী বহন করা যাবে। ‘অটোনোমাস রেল র‌্যাপিড ট্রানজিট’ বা ‘এআরটি’কে বিশ্বের প্রথম ‘লাইনবিহীন রেলগাড়ি’ হিসেবে অভিহিত করা হয়েছে। এটিকে তারা বলছেন স্মার্ট বাস। যা বিস্ময় জাগিয়েছে বিশ্ববাসীর।

নতুন রাস্তা কিংবা আলাদা কোনো ট্রাকের প্রয়োজন পড়বে না এই ট্রেন চালাতে। চার্জ দেওয়া অবস্থায় ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে ৪০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে। আর এর কোনও চালকও লাগবে না। চীনজুড়ে ট্রাফিকের গতি বাড়াতেই এটি চালু করেছে চীনা সরকার।

শেয়ার করতে:

You cannot copy content of this page