তবে কি বৈশাখের আগেই কালবৈশাখী! ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া

সবে এপ্রিলের শুরু। চৈত্রের গরমে হাঁফিয়ে উঠছেন সকলেই। সকাল থেকে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রাও। তবে স্বস্তির খবর দিল আবহাওয়া দফতর। বৈশাখের আগেই আসতে পারে কালবৈশাখী।

৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া, বৈশাখের আগেই আসছে কালবৈশাখী!আগামী রবি ও সোমবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়া দফতর জানিয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, ‘শনিবার বিকেলের পর বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গ, দুই চব্বিশ পরগনা, মেদিনীপুর, হাওড়া, হুগলি, নদিয়া জেলায় বৃষ্টি হতে পারে। এর সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে।’ রবিবার হাওয়ার গতিবেগ বেড়ে গিয়ে ৫০ কিমি ঘন্টায় হতে পারে। যার ফলে দক্ষিণবঙ্গে কালবৈশাখী হওয়ার আশঙ্কা রয়েছে। অন্যদিকে দার্জিলিং ও কালিম্পং-এ সামান্য বৃষ্টিপাত হলেও উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই।

আজ শনিবার সকালে ছিল সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি। যা গতকালের থেকে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৯ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ। কলকাতায় আজ বিকেলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে যে গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছিল, তা আন্দামান সাগরে অবস্থান করছে। উত্তর ও উত্তরপূর্ব দিক থেকে এটি মায়ানমার উপকূলে যাবে। সেখানে দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা আছে। সঙ্গে ঝোড়ো হাওয়া থাকায় উত্তাল থাকবে সমুদ্রও।

 

শেয়ার করতে:

You cannot copy content of this page