পুরুষের জীবনে যখন মেনোপোজ

পিনাকী চৌধুরী।। সাধারণত চল্লিশ থেকে পঞ্চাশ বছর বয়সী মহিলাদের ঋতুস্রাব বন্ধ যাওয়ার ঘটনাকে আমরা ‘ মেনোপোজ’ বলেই জানি। অর্থাৎ সেই সময়ে মহিলাদের ডিম্বাণু সম্পূর্ণ রূপে নিষ্ক্রিয় হয়ে যায় এবং গর্ভধারণ করা সম্ভব হয়না। এছাড়াও মহিলাদের বিভিন্ন শারীরিক এবং মানসিক সমস্যা দেখা দেয় এই মেনোপোজ এর সময়ে। তবে জানেন কি পুরুষদেরও মেনোপোজ হয়? চমকে উঠলেন ? হ্যাঁ, ডাক্তারি পরিভাষায় যাকে বলে ‘ অ্যন্ড্রোপজ ‘!

সাধারণত তিরিশ বছর বা তার বেশি বয়সী পুরুষদের ক্ষেত্রে এই অ্যান্ড্রোপজ এর লক্ষণ দেখা দেয়। ক্রমে ক্রমে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষের টেস্টোস্টেরন হরমোন কমে যেতে থাকে এবং মাঝেমধ্যেই তাঁদের বিভিন্ন শারীরিক এবং মানসিক সমস্যা দেখা দেয়। বিশেষত ঘন ঘন মুড সুইং করে, ক্লান্তি বোধ হয় এবং স্ত্রীর সঙ্গে স্বাভাবিক যৌনমিলনে অনীহা দেখা দেয় , এমনকি পুরুষের বুকে ছোট স্তনের সৃষ্টি হয়। সেই সময়ে প্রতিবছরই পুরুষদের ১% হারে টেস্টোস্টেরন হরমোন কমে যেতে থাকে।

তবে মহিলাদের মোনোপজের সঙ্গে পুরুষের অ্যন্ড্রোপজ এর একটি পার্থক্য হল, মহিলাদের মোনোপজের সঙ্গে সঙ্গে ডিম্বাণু সম্পূর্ণ রূপে নিষ্ক্রিয় হয়ে যায় এবং গর্ভধারণ করা সম্ভব হয়না, কিন্তু পুরুষদের ক্ষেত্রে শুক্রাণু সংখ্যা কমে গেলেও সেই পুরুষটির কিন্তু বাবা হতে কোনো সমস্যা হয় না।

পুরুষদেরও বিভিন্ন শারীরবৃত্তীয় পরিবর্তন লক্ষ্য করা যায় এবং মধুমেহ রোগ থাকলে বা উচ্চ রক্তচাপ জনিত কারণে এই অ্যন্ড্রোপজ পুরুষকে খুবই তাড়াতাড়ি গ্রাস করে। অনিদ্রা জনিত কারণে রাতে বারে বারে ঘুমের ব্যাঘাত ঘটে এবং মেজাজ খিটখিটে হয়ে যায় , এমনকি প্রায়শই গায়ে লোমের আধিক্য দেখা যায় এবং সর্বোপরি স্ত্রীর সঙ্গে স্বাভাবিক যৌনমিলনে অনীহা প্রকাশ করেন পুরুষটি । তবে সুষম খাদ্যাভ্যাসে কিছুটা হলেও নিয়ন্ত্রণ করা সম্ভব এই অ্যন্ড্রোপজ কে ।

শেয়ার করতে:

You cannot copy content of this page