পেগাসাস শুনানি শুরু হলো সুপ্রিম কোর্টে

তৃতীয়পক্ষ ওয়েব- এর আগে পেগাসাসকাণ্ড নিয়ে অনেকবারই উত্তাল হয়েছে সংসদের বাদল অধিবেশন। এই বিষয় নিয়ে তদন্ত হোক, বিষয়টি সামনে আসুক এই দাবিতে একাধিক পিটিশন দায়ের হয়েছে। সোশ্যাল মিডিয়া, ফোনে আড়ি পাতা কাণ্ড নিয়ে  ৯টি পিটিশনের ভিত্তিতে আজ বৃহস্পতিবার শুনানি শুরু হয়েছে শীর্ষ আদালতে। প্রধান বিচারপতি এনভি রমনা ও বিচারপতি সূর্য কান্তের ডিভিশন বেঞ্চে উঠেছে মামলা।

প্রবীণ সাংবাদিক এন রাম ও শশী কুমার, রাজ্যসভার সিপিএম সাংসদ জন ব্রিটাস এবং আইনজীবী এম এল শর্মা সুপ্রিম কোর্টে মামলা করেছেন পেগাসাস কান্ড নিয়ে। CJI এদিন বলেন, ‘মিডিয়ায় প্রকাশিত তথ্য সত্যি হলে সেটি গুরুতর বিষয়’।  এডিটর্স গিল্ডও সুপ্রিম কোর্টে এই বিষয়ে মামলা করেছে।

‘সর্বোপরি বাক্‌স্বাধীনতায় আঘাত ও ব্যক্তি পরিসরের মৌলিক অধিকারের পরিপন্থী’ বিষয় নিয়ে পিটিশন দাখিল করা হয়েছে। কপিল সিব্বল তাঁর সওয়ালে বলেছেন, ‘সরকারকে এরজন্য উত্তর দিতে হবে কত টাকা দিয়েছিল কিনেছিল সরকার। কোথায় রাখা হয়েছ সমস্ত হার্ডডিস্ক’।

সরকারের বিরুদ্ধে পিটিশনাররা অভিযোগ করেছেন, ‘স্পাইওয়্যারের মাধ্যমে ব্যক্তিগত পরিসরে আড়ি পেতেছে কেন্দ্র। যা দেশের নাগরিকের মৌলিক অধিকারে হস্তক্ষেপ করার সমান। একমাত্র দেশের নিরাপত্তাজনিত কারণেই এই ধরনের কাজ করতে পারে সরকার’। পেগাসাস কাণ্ডে অভিযোগ উঠেছে, রাজনৈতিক কারণে ব্যক্তিগত পরিসরে আড়ি পাতছে সরকার।

এক্ষেত্রে ইজরায়েলি স্পাইওয়্যারের সাহায্যে নেতা, মন্ত্রী, শিল্পপতি, বিচারপতি, সাংবাদিকদের ফোনে আড়ি পাতার ঘটনা নিয়ে এরমধ্যেই তদন্ত কমিশন গঠন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। যার পাশে দাড়িয়েছেন অন্যান্য দলের নেতা নেত্রীরাও।

শেয়ার করতে:

You cannot copy content of this page