পেট্রোলের দাম কমানোর ঘোষণা রাজ্য সরকারের

একদিকে লাগামছাড়া মূল্যবৃদ্ধি। তার মধ্যেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে জ্বালানির দাম। সাধারণের ঘরেও পড়েছে টান, সেখানে গ্যাস সিলিন্ডারের দাম হয়ে উঠেছে আকাশ ছোঁয়া। এরকম সময়ে মূল্যবৃদ্ধির হাত থেকে আমজনতাকে একটু স্বস্তি দিতে পেট্রোল ডিজেলের দাম কমানোর কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। প্রতি লিটার জ্বালানির দাম কমানো হবে ১ টাকা করে। ২২ ফেব্রুয়ারি মাঝরাত থেকে এই সিদ্ধান্ত কার্যকরী করা হবে বলে জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। পেট্রোল এবং ডিজেলের উপর রাজ্য সরকারের নেওয়া VAT থেকে লিটারে ১ টাকা কমানো হবে।

তবে, টানা ১২ দিন পরপর তেলের দাম বেড়ে যাওয়ার পরেও রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলি তেলের দাম অপরিবর্তিত রেখেছে। ফলে কলকাতায় আইওএসএল-এর পাম্পগুলিতে প্রতি লিটার তেল বিক্রি হচ্ছে ৯১ টাকা ৭৮ পয়সা। ডিজেল ৮৪ টাকা ৫৬ পয়সা।

জ্বালানির দাম বাড়ানো নিয়েও চলছে রাজনৈতিক তরজা। চলছে দর কষাকষি। তেলের দাম কমানোর জন্য কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী কড়া ভাষায় রবিবার চিঠি লেখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। অভিযোগ করেন ইউপিএ জমানার থেকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এখন কম। তবু তেলের দাম বাড়ছে। যা কেন্দ্রীয় সরকারের আর্থিক অবস্থা ঢাকার প্রচেষ্টা। তিনি আরও দাবি করেন, মুনাফার জন্য জনগণের উপর এভাবে যথেচ্ছভাবে করের বোঝা চাপানো হচ্ছে। এভাবে তেলের দাম বাড়ানোর চাইতে মোদিজীকে তিনি বলেছেন ‘রাজধর্ম’ পালন করতে। যদিও বিজেপির কাছে এই মূল্যবৃদ্ধির জন্য দায়ী পূর্বতন ইউপিএ সরকার।

শনিবার এক অনুষ্ঠানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছিলেন, পেট্রোল-ডিজেল ও রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধি আটকাতে রাজ্য ও কেন্দ্র দুটোই একযোগে সক্রিয় হয়ে কাজ করতে হবে। এখানে কেন্দ্র দাম কমালেও রাজ্য ভ্যাট ছেড়ে দেবে, তার গ্যারান্টি কই। এর ঠিক একদিন পরেই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় তেলের ওপর ১ টাকা কমিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন। এবার সবার নজর কেন্দ্রের দিকে।

শেয়ার করতে:

You cannot copy content of this page