বদলে যাচ্ছে অর্থনীতির চেহারা

লিখছেন অরুণাভ চ্যাটার্জী 

ফিসক্যাল ডেফিসিট ৭৬% (১৮.৪৯ লক্ষ কোটি টাকা)। স্টক এক্সচেঞ্জ এ ভারতের রিটেল ইনভেস্টর ৭% আর FII ইনভেস্টমেন্ট ২১%+ (ইন্ডিয়ান ব্যাঙ্কিং সেক্টরে FII ইনভেস্টমেন্ট সবচেয়ে বেশি)। অর্থাৎ বিদেশী বিনিয়োগকারীরা ভারতীয় বাজার অর্থনীতিতে আস্থা রেখে পজিটিভ এবং এখানকার মানুষ যত না পয়সার মুখ দেখছে উল্টে বিদেশী বিনিয়োগকারীরা বেশি প্রফিট কামাচ্ছে। আর এখানেই ভারতীয়রা সাবধানী।

ওভারঅল বাজার অর্থনীতির চেহারা বদলাচ্ছে। আজকে পুরনো আমলের মতো সিকিওর ইনভেস্টমেন্ট করে প্রফিট গেইন যত না হচ্ছে তার থেকে এস. আই. পি করে ঝুঁকি থাকার শেয়ার বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাড়ছে। কারণ, সরকারি চাকরির সুযোগ কম। সরকারকে দোষ দিয়েও লাভ নেই। সে একটা পাবলিক প্রতিষ্ঠান, সে মার্কেট থেকে টাকা তোলে ট্যাক্সের মাধ্যমে, সে কেন নিজের এমপ্লয়ি বাড়িয়ে সারা জীবন ধরে ওভারহেড কস্ট বইবে। প্রতিবাদ করলেও ভাবতে হবে এটা যে, সময়টা পারফরম্যান্স এর। পারফর্ম করতে পারলে থাকো, না হলে সরে যেতে হবে এবং এই কম্পিটিটিভ মানসিকতা আজকের বাচ্চাদের মধ্যেও অজান্তেই ঢুকে পড়েছে ইতোমধ্যেই।

ইন্ডিয়ান মার্কেট ইকোনমি এখন অ্যাগ্রেসিভলি সুপার ফাস্ট স্ট্র্যাটেজিতে আছে, এখানে ভারতীয়দের পারফর্ম করতে গেলে এই ৭% আর ২১% এর পার্থক্যটা যত দ্রুত সম্ভব কমাতে হবে। বাজারে ডিরেক্ট ইনভেস্টমেন্ট প্রয়োজন।

শেয়ার করতে:

You cannot copy content of this page