বদল করা হলো বাংলাদেশ বইমেলার সময়সূচী

লিখছেন চারু পিন্টু

১৮ই মার্চ থেকে শুরু হওয়া বাংলাদেশ বইমেলা চলবে আগামী ১৪ই এপ্রিল পর্যন্ত। বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে মোট ৫৪০টি প্রতিষ্ঠানকে জায়গা বরাদ্দ করা হয়েছে বইমেলার জন্য। যার মধ্যে একাডেমি প্রাঙ্গণে ১০৭টি প্রতিষ্ঠানকে ১৫৪টি ও সোহরাওয়ার্দী উদ্যানে ৪৩৩ টি প্রতিষ্ঠানকে ৬৮০টি ইউনিট বরাদ্দ করা হয়েছে। লোকজনের সমাগমও বেশ লক্ষ্য করার মতো। কিন্তু আচমকাই বাংলাদেশ বইমেলা কমিটি সময়সূচী কমিয়ে দিল। ২০২১-এ বইমেলার সময়সীমা ছিল বিকেল ৩টে থেকে ৯টা, এবং ছুটির দিনে ১১টা থেকে ৯ টা। গতকাল ৩টে থেকে ৮টা করা হয়েছিলো এবং আজ থেকে সন্ধ্যা ৬:৩০ অবধি বইমেলা শেষ।

আমরা জানি কোভিড-১৯ এখন সারা বিশ্ব জুড়ে বড়ো সমস্যা। এরমধ্যে ৩য় ধাপে বাংলাদেশে করোনা বেড়ে গেছে সম্প্রতি। যার কারনে সরকার প্রজ্ঞাপন জারি করে যে সমস্ত ভিড় জনসভা বা লোকসমাগম হয় এমন কিছু থেকে বিরত থাকবার জন্যে। যেহেতু বইমেলায় লোকসমাগম বেশি হয় সেহেতু বাংলা একাডেমি বাধ্য হয় সময় কমিয়ে দিতে। এখানে আসলে কিছু করার নেই। সবার আগে মানুষ বাঁচানো জরুরী।

বইমেলা মানে প্রকাশকদের কাছে অধীর আগ্রহের সময়। এখন প্রকাশকদের ক্ষতি বলতে প্রথম দিন থেকেই। ফেব্রুয়ারির বইমেলায় একটা প্রাণের টান ছিলো। মার্চ-এপ্রিলে প্রচন্ড গরমে সেখানে পাঠকের উপস্থিতিও কম। সব মিলে যাচ্ছেতাই অবস্থা। আর এখন ৬টা অবধি মেলা আরো বিপর্যয় ডেকে আনলো। অফিস শেষ করে সাধারনত পাঠক বা ক্রেতারা আসেন, সেই সুযোগটা একেবারেই বন্ধ, সুতরাং প্রকাশকদের এবার খালি হাতেই প্রতিদিন ফিরতে হবে।

ইতিমধ্যে চট্টগ্রামে বইমেলা বন্ধ হয়ে গেছে, বইমেলা ২০২১-এ বাংলা একাডেমির যে আয়োজন ছিল সেটাও বন্ধ হবার আশঙ্কা রয়েছে বলে মনে করা হচ্ছে।

শেয়ার করতে:

You cannot copy content of this page