বাঙালির বৌদি প্রীতি

পিনাকী চৌধুরী।। বাঙালি জাতি বরাবরই বেশ রসেবশে থাকতে পছন্দ করে। আলগোছে মধ্যবিত্ত বাঙালির ঘরের খাটের তলা থেকে উঁকি মারে ফুলঝাড়ু ! টেবিলের ড্রয়ারে অবশ্যই খুঁজলে পাওয়া যাবে আধপোড়া বিড়ি। তবে অতীতের সেই বাবু কালচার আজ আর নেই , বরং বহাল তবিয়তে রয়েছে বাঙালি পুরুষদের বৌদি প্রীতি !

চমকে উঠলেন ? হ্যাঁ, বাঙালির বিয়ে করা বউটি যেন কেমন একটা ! সবসময় কেমন যেন দজ্জাল টাইপের কথা বলে ! সে তুলনায় প্রতিবেশী বৌদিটি যেন স্বর্গের অপ্সরা ! ঠিকরে বেরোচ্ছে রূপের আগুন ! সেই প্রতিবেশী বৌদি যখন রোজ সকালে ছাদে উঠে একটু ঝুঁকে কাপড় মেলেন, তখন কেন জানি না পাশের বাড়ির ঠাকুর পো’র মনটা আনন্দে আকাশে পেখম মেলে ! শয়নে, স্বপনে, জাগরণে তখন সেই বৌদির চিন্তাই ঘুরপাক খায় ঠাকুর পো’র মাথায় ! রাস্তা ঘাটে হঠাৎ করে দেখা হলেই ” বৌদি কেমন আছেন?” হালকা হেসে বৌদি প্রত্যুত্তরে বলেন ” করোনা আবহে যতটা খারাপ থাকা যায়, তেমনই রয়েছি ঠাকুর পো, দুশ্চিন্তার যেন শেষ নেই !” ঠাকুর পো হেসে বলেন ” সে তো ঠিকই বলেছেন বৌদি। ” বৌদি এইবার স্মিত হেসে সলজ্জ ভঙ্গিতে বলেন ” তা একদিন আমাদের বাসায় পদধূলি দিন ঠাকুর পো ! আতিথেয়তার কোনো ত্রুটি রাখবো না !” উত্তেজনার পারদ চড়তে থাকে ঠাকুর পো’র ” হ্যাঁ হ্যাঁ নিশ্চয়ই একদিন সময় করে যাবো ।”

এভাবেই হয়তো ঠাকুর পো’র সঙ্গে প্রতিবেশী বৌদির ঘনিষ্ঠতা গড়ে ওঠে। তবে সেই বাঙালি পুরুষটির নিজের বউ যখন এইসব বিষয় কিছুটা হলেও আঁচ করতে পারেন তখনই যেন গোল বাঁধে! হ্যাঁ , স্বামী স্ত্রীর সুখী দাম্পত্যে যখন তৃতীয় মানুষটির আগমন ঘটে তখন যেন হঠাৎ করেই ছন্দ পতন ! শুরু হয়ে যায় স্বামী স্ত্রীর তুমুল বাগবিতণ্ডা ! বস্তুতঃ তাঁদের ঝগড়ায় অতিষ্ট হয়ে এলাকার শালিখ পাখিগুলোও যেন দূরদূরান্তে পালিয়ে যায়! বাসন ছোড়াছুড়িও আকছার ঘটে । দাম্পত্য কলহ চরমে ওঠে ! অতঃপর ? ডিভোর্সের তোরজোড় শুরু হয়। তবে তখনও বোধহয় সেই বাঙালি পুরুষটি তাঁর প্রতিবেশী বৌদিকে নিয়ে গোপন অভিসারে যেতে চান!

বাস্তবে পরকীয়া প্রেম তো শুধুমাত্র মন নিয়ে খেলা নয় , বরং তা অনেকটাই শরীরসর্বস্ব খেলা ! হ্যাঁ এগুলো কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, অতীতেও পরকীয়া প্রেম ছিল, কিন্তু এই একবিংশ শতাব্দীতে সেই পরকীয়া প্রেম আরও মারাত্নক আকার ধারণ করেছে ! পাঠক, আপনি জানলে অবাক হবেন যে, দেশের মধ্যে পরকীয়া প্রেমে কলকাতার স্থান তৃতীয় ! কতশত সুখী দাম্পত্য যে এই পরকীয়ার জেরে তাসের ঘরের মতো ভেঙে পড়ে তার ইয়াত্তা নেই।‌

শেয়ার করতে:

You cannot copy content of this page