বিশ্বের বৃহত্তম পরিবার

পিনাকী চৌধুরী।। ভারতের মিজোরামের পাহাড়ের গায়ে অবস্থিত ছায়াসুনিবিড় সেই বকতাওয়াংয়ের প্রকান্ড চারতলা বাড়ি, আর সেখানেই বসবাস করতেন বিশ্বের বৃহত্তম পরিবারের গৃহকর্তা জিওনা চানা । সম্প্রতি ৭৬ বছর বয়সে জিওনা চানা প্রয়াত হয়েছেন। হ্যাঁ, পরিবার পরিকল্পনার ধারণাটি অন্তত এখানে প্রযোজ্য নয় ! কারণ- সেই পরিবারের সদস্য সংখ্যা ১৬৭ জন ! ভাবতে অবাক লাগলেও এটাই সত্যি যে, জিওনা চানার ৯৪ জন সন্তান এবং তিনি ৩৯ জন পত্নীর স্বামী ! কি বলবেন ? অকল্পনীয় ? নাকি অবিশ্বাস্য ?

আশ্চর্যের বিষয় , ১০০ কক্ষ বিশিষ্ট জিওনা চানার সেই চারতলা বাড়িটি কিন্তু মিজোরামের অন্যতম টুরিস্ট স্পট ! সপরিবারে জিওনা চানা সেই বাড়িতে বসবাস করতেন। নিজের শয়নকক্ষের পাশেই তাঁর একাধিক স্ত্রীয়ের ডরমেটরি । তবে জিওনা চানা কিন্তু সেই ৩৯ জন পত্নীর মধ্যে মাত্র সাত – আট জনের সঙ্গে নিয়মিত সহবাসে লিপ্ত হতেন। বাস্তবে বহুবিবাহ যেন সেই পরিবারের রক্তে মিশে গিয়েছিল ! জিওনার দাদুই খ্রিস্টান সম্প্রদায়ের এই বিশেষ ‘ চানা ‘ র প্রবর্তন করেন।

১৯৪২ সালে র সেইসব সাদা কালো দিনে এই সম্প্রদায়ের কমবেশি একশো পরিবারকে অন্তর্ভুক্ত করেছিলেন তিনি। আরও মজার ব্যাপার হল, সব পরিবার বহুবিবাহ এবং বহু সন্তানের জন্ম দেওয়াটাই যেন রীতি হয়ে দাঁড়ায়! সুতরাং ব্যতিক্রম নন সেই জিওনা চানা , একটি দু’টি নয় , বহুবিবাহ করাটা যেন তাঁর অভ্যাসে পরিণত হল ক্রমে ক্রমে ! তবে এখানে বলে রাখা ভাল যে, ভারতের অনেক প্রত্যন্ত অঞ্চলে বেশ কিছু জনবসতি রয়েছে, যারা কিনা এখনও বহুবিবাহের ধারণাটি সযত্নে আগলে রেখেছে । তবে জিওনা চানার প্রতিদিনের সংসার খরচ শুনলে চোখ কপালে উঠে যায় ! বিশ্বের বৃহত্তম পরিবারের সদস্যদের জন্য (১৬৭ জন ) মাত্র এক বার চা করতেই ৮২ লিটার দুধের প্রয়োজন হয়, এছাড়াও এক কিলোগ্রাম চা পাতা এবং দু কিলো চিনির প্রয়োজন হয় ! হ্যাঁ, মিজোরামের সেই জিওনা চানার সংসার মানেই যেন টিম গেম !

শেয়ার করতে:

You cannot copy content of this page