সপ্তাহে দু’দিন মাসাজ করুন স্ক্যাল্পে, আর দেখুন চমক

ছোটোবেলার সেই চুপচুপে তেলা মাথার কথা মনে আছে? জোর করে তেল মাখানো। আর না বললেই জুটত মার। তাই বাধ্য হয়ে অসহায় আত্মসমর্পণ। ভারতে ঘরোয়া রূপচর্চার এই চিরন্তন পদ্ধতি সবার কাছেই আরামের। এখন ব্যস্ত সময়ের থেকে একটু সময় পেলেই স্যাঁলোতে ছুটে যান অনেকেই। স্ক্যাল্প মাসাজের আরামে ডুবে থাকতে সকলেই ভালোবাসেন। আসুন জেনে নেওয়া যাক চিরন্তন এই স্ক্যাল্প মাসাজের কিছু উপকারিতার কথা।

  1. সারাদিনে যত কাজের চাপই থাকুক না কেন, দিনের শেষে স্ক্যাল্প মাসাজ করলে চনমনে হয়ে উঠবেন নিমেষেই। আসলে মানসিক চাপ আমাদের শরীরের স্বাভাবিক কর্মক্ষমতার উপর প্রভাব ফেলে। আর হরমোণের ওঠাপড়ার ফলে চুল উঠে যেতে পারে। তাই স্ক্যাল্প মাসাজ নিলেই সেরোটোনিন ক্ষরণ বেড়ে যায়। যা মন হালকা রাখতে সাহায্য করে। আর মন মেজাজ ঠিক থাকলে চুল ওঠা বন্ধ হবে। আর স্ক্যাল্প মাসাজের সময় ঘাড় ও কাঁধে মাসাজ নিতে ভুলবেন না।
  2. সুস্থ চুলের জন্য সুস্থ স্ক্যাল্প ভীষণ দরকার তার কারণ চুলের গোড়ায় পুষ্টি পৌঁছোয় স্ক্যাল্প থেকেই৷ সপ্তাহে দু’বার তেল মাসাজ স্ক্যাল্প আর্দ্র থাকতে সাহায্য করে৷ অয়েল মাসাজের ফলে স্ক্যাল্প থেকে মৃত কোষও উঠে যায়, যা চুলের পক্ষেও ভালো৷ কারণ স্ক্যাল্প শুষ্ক হলে বা তাতে আঁশের মতো মৃত কোষ থাকলে চুল ওঠার পরিমাণ বেড়ে যেতে পারে৷
  3. স্ক্যাল্প মাসাজ মুখে ও মাথায় রক্ত সংবহন বাড়িয়ে তোলে৷ চুলের ফলিকলে রক্ত সংবহণ বাড়িয়ে তোলে। এতে স্বাভাবিকভাবে চুলের বৃদ্ধি করতে সাহায্য করে।
  4. রাতে ঘুমের অসুবিধে হলে, ঘুম না হলে শুতে যাওয়ার আগে একটা স্ক্যাল্প মাসাজ নিয়ে দেখতে পারেন! ঘুমোনোর আগে ল্যাপটপ সহ সমস্ত গ্যাজেট বন্ধ করে দিন, ঘরের আলো কমিয়ে দিন এবং তারপর তেলসহ বা তেল ছাড়াই হালকা প্রেশারের মাসাজ নিন৷ প্রতি রাতে এমন মাসাজ নিলে ঘুম যে আসবেই তা নিশ্চিত হয়েই বলা যায়৷ যাঁরা খুব ক্লান্ত থাকেন, তাঁদেরও বাড়তি এনার্জি জোগাবে এই স্ক্যাল্প মাসাজ৷ ১৫ মিনিটের হালকা মাসাজই আপনাকে সারা রাত নিশ্চিন্তে ঘুমোতে সাহায্য করবে৷
  5. ভেজা অবস্থায় চুল সবচেয়ে বেশি ভঙ্গুর অবস্থায় থাকে, তাই চুল ধোওয়ার আগে অয়েল মাসাজ করে নিলে শ্যাম্পুর সময় চুল বেশি ঘষতে হবে না, যার ফলে চুল ঝরে যাওয়ার পরিমাণও কমে যাবে।
  6. সঠিক তেল বেছে নেওয়াই হল চুল ও স্ক্যাল্পের স্বাস্থ্য ধরে রাখার সঠিক চাবিকাঠি।চুলের স্বাস্থ্যের জন্য নারকেল তেল, বিশেষ করে ভার্জিন কোকোনাট অয়েলের কোনও বিকল্প নেই। কারণ চুলে ও মাথার ত্বকে আর্দ্রতা পৌঁছে দেওয়াই শুধু নয়, নারকেল তেল চুলের বৃদ্ধিতেও সাহায্য করে।
শেয়ার করতে:

You cannot copy content of this page