আমাদের চারপাশে প্রচলিত প্রতীকের জানা অজানা তথ্য

তৃতীয়পক্ষ ওয়েব- আমাদের প্রতিদিনের চলার পথে আমরা অনেক প্রতীক বা চিহ্নের মুখোমুখি হই। অধিকাংশ প্রতীক বা চিহ্নের সৃষ্টির কারণ এবং অর্থ আমাদের অজানা। যুগ যুগ ধরে চলে আসা এসব প্রতীক একদিকে যেমন অতীতের স্মারক বহন করে তেমনি বর্তমান কালেও এসবের ব্যবহার আমাদের জীবনে প্রভাব বিস্তার করে আছে।

মাল্টিস ক্রস

মাল্টিস ক্রস প্রতীকটি মাল্টীয় দ্বীপপুঞ্জের মাল্টা নাইটস এর সাথে সম্পর্কযুক্ত। ১৫৩০ থেকে ১৬৯৮ সাল পর্যন্ত মাল্টা নাইটসদের অস্তিত্ব বিরাজমান ছিল। মাল্টিস ক্রসের আটটি বিন্দু মাল্টা নাইটদের আটটি অঙ্গীকারকে নির্দেশ করে। আটটি অঙ্গীকার হচ্ছে – ন্যায় বিচার প্রতিষ্ঠা করা, সদা সত্যের সঙ্গে বাস করা, বিশ্বাস অটুট রাখা, নম্রতার সাথে শুভেচ্ছা জানানো, দয়াবান হওয়া, সুখী ও আন্তরিক হওয়া, একজনের পাপে অন্যজন অনুতাপ করা এবং নিপীড়ন সহ্য করা।

নিবন্ধিত ট্রেডমার্ক

আমরা সবচেয়ে বেশি যে লোগো দেখে অভ্যস্ত তা হচ্ছে কোন নামের পাশে উপরের কোণায় একটি বৃত্তের মধ্যে R লিখা। আর এর মানে হল উক্ত নাম বা লোগো সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কতৃক অনুমোদিত ও নিবন্ধিত একটি ট্রেডমার্ক।

হাতুড়ি ও কাস্তে

সোভিয়েত ইউনিয়নের প্রতীকের মধ্যে হাতুড়ি ও কাস্তে বহুল প্রচলিত একটি প্রতীক। বর্তমানে এই হাতুড়ি এবং কাস্তে সারা বিশ্বে শ্রমিক-কৃষক শ্রেনীর প্রতিনিধিত্বের স্মারক হিসাবে আবির্ভুত হয়েছে। তবে ইউরোপীয়ান ধর্মীয় মতবাদ অনুসারে হাতুড়ি আক্রমণাত্মক পুরুষ এবং কাস্তে মৃত্যুর প্রতিনিধিত্ব করে।

পাওয়ার প্রতীক

শুরুতে সুইচের এক প্রান্তে অন এবং অন্য প্রান্তে অফ লেখা থাকলেও পরবর্তীতে সুইচের অন/অফ শব্দগুলোকে ১ এবং ০ প্রকাশ করা শুরু হয়। আর শুধুমাত্র একটি পাওয়ার বোতামে অন বা অফ প্রকাশ করতে ১ এবং ০ একে অপরের উপর আরোপিত হওয়ার এই প্রতীক বিপুল পরিচিতি লাভ করে।

গোলাপী ফিতে

আন্তর্জাতিক ভাবে ১৯৭৯ সাল থেকে স্তন ক্যান্সারের প্রতীক হিসেবে ব্যবহার করা হচ্ছে। এই গোলাপী ফিতে নারীদের স্বাস্থ্য, জীবনীশক্তি এবং নারীর ক্ষমতায়নের স্বরূপ প্রকাশ করে।

ব্লুটুথ প্রতীক

প্রাচীন ডেনমার্কের শাসক হেরাল্ড ব্ল্যাটান্ড ব্লুবেরী ফলের প্রতি বিশেষ ভালোবাসার জন্য ‘দ্য ব্লু টুথ’ নামে পরিচিত ছিলেন। বর্তমানের ব্লুটুথ প্রতীকটি মূলত দুটি স্ক্যান্ডিনেভিয়ানের বর্ণমালার অক্ষরের সমন্বয়ে গঠিত বি অক্ষর রাজা হেরাল্ড ব্ল্যাটান্ড নামের আদ্যক্ষর এবং এটিই বর্তমানের বহুল প্রচলিত ব্লুটুথের প্রতীক।

মাথার খুলি এবং ক্রস কঙ্কাল

একটি মানব মাথার খুলির নিচে ক্রসের ন্যায় রাখা দুটি কঙ্কাল দ্বারা তৈরি এই প্রতীক মধ্যযুগে মৃত্যুর প্রকাশ করতে ব্যবহার করা হতো। পরবর্তীতে এটি জলদস্যুদের পতাকায় ব্যবহার শুরু হয়, আর বর্তমানে এই চিহ্ন বিষাক্ত বা বিপজ্জনক বুঝাতে সতর্কতামূলক নির্দেশনা হিসেবে ব্যবহার করা হয়।

হার্ট চিহ্ন

হার্ট চিহ্ন বর্তমানে ভালোবাসা, আবেগ এবং সম্পর্ক প্রকাশের চিরন্তন প্রতীক হিসেবে ব্যবহৃত হচ্ছে।

স্বস্তিকা চিহ্ন

পশ্চাত্য বিশ্বের স্বস্তিকা চিহ্ন ফ্যাসিবাদের সমার্থক জার্মানির নাৎসি বাহিনীর প্রতীক হিসাবে পরিচিত। কিন্তু হিন্দু, বৌদ্ধ এবং জৈন ধর্মাবলম্বিরা হাজার বছর ধরে স্বস্তিকা চিহ্ন কল্যাণের প্রতীক হিসাবে ব্যবহার করে চলছে।

হাসির প্রতীক

১৯৭০ সালে প্রথম হাসির প্রতীক বা স্মাইলি তৈরি করা হয়। একটি নিখুঁত বৃত্তের মধ্যে একটি হাসিমাখা মুখ, দুটি চোখ এবং সূর্য দ্বারা অনুপ্রাণিত হলুদ পটভূমি এই প্রতীককে দিয়েছে অনন্যতা।

শেয়ার করতে:

You cannot copy content of this page