৪১ বছর পর তৈরি হলো ইতিহাস! পদক জয় ভারতের

তৃতীয়পক্ষ ওয়েব- সময়টা ৪১ বছর, ১৯৮০ থেকে ২০২১। অলিম্পিকে পুরুষদের হকিতে পদক জয় ভারতের। ব্রোঞ্জ জিতল ভারতীয় পুরুষ হকি দল। তবে ইতিহাস গড়াটা কিন্তু মোটেও সহজ ছিল না। প্রথমে বেলজিয়ামের কাছে হারের পর হাতছাড়া হয় সোনা। কিন্তু সেখানে দমে যায়নি শ্রীজেশরা। ব্রোঞ্জ পদকে ম্যাচে জার্মানিকে হারিয়ে জিতে নিল তাঁরা। একপ্রকার হাড্ডাহাড্ডি লড়াইয়ে জার্মানিকে পরাস্ত করল ভারত। ভারতীয় হকি দলের এই জয়কে ‘ঐতিহাসিক’ বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি হকি দলকে শুভেচ্ছা জানিয়েছেন।

শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে খেলতে থাকে জার্মানি। যার ফলে ম্যাচের ২ মিনিটের মাথায় একটি গোলে এগিয়ে যায় তারা। ভারতের ডিফেন্স ভেঙে গোল করেন জার্মানির টিমুর অউর্জ। তবে প্রথম গোল খাওয়ার পরও দমে যায়নি ভারত। পাল্টা লড়াই চালিয়ে জানমন প্রীতরা। ম্যাচের ৭ মিনিটের মাথায় একটি পেনাল্টি পায় ভারত। তবে সেটি ফলস্বরূপ হয়নি। ম্যাচের ১২ ও ১৫ মিনিটের মাথায় জার্মানি যথাক্রমে একটি পেনাল্টি ও গোলের সুযোগ তৈরি করে। কিন্তু, ভারতের ডিফেন্স ভাঙতে ব্যর্থ হয় তারা।

হাড্ডাহাড্ডি লড়াই শুরু হয় দ্বিতীয় কোয়ার্টারে। ম্যাচের ১৭ মিনিটের মাথায় প্রতি আক্রমণে গোল করে ভারত। জার্মানির হাই লাইন আপ ফ্রন্টের সুযোগ নিয়ে গোল করে যায় তারা। নীলকান্ত শর্মার চোখ ধাঁধানো পাস জালে জড়াতে ভুল করেননি সিমরনজিৎ সিং। ম্যাচে এই সমতা বেশিক্ষণ স্থায়ী হয়নি। ম্যাচের ২৪ ও ২৫ মিনিটের মাথায় পরপর দুটি গোল করে এগিয়ে যায় জার্মানি। ভারতীয় ডিফেন্সের ভুলে সুযোগ নিয়ে দুই গোল করে জার্মান। ম্যাচের ২৭ মিনিটের মাথায় একটি পেনাল্টি আদায় করে ভারত। রূপিন্দর সিংয়ের পেনাল্টি থেকে বল গোলে জড়াতে ভুল করেননি হার্দিক সিং। এর ঠিক দু’মিনিটের মাথায় ফের পেলান্টি জার্মানির। আবার গোল। ম্যাচের স্কোর তখন ৩-৩।

এই ১৫ মিনিট ছিল অলিম্পিক্সে সবথেকে হাড্ডাহাড্ডি কোয়ার্টার। দ্বিতীয় কোয়ার্টারের শেষে রক্ষ্মণাত্মক থাকলেও ভারতের মনোবলে একফোঁটাও চিড় ধরেনি তার প্রমাণ পাওয়া গেল তৃতীয় কোয়ার্টারে। ৩১ মিনিটে দুরন্তভাবে ফিরে আসে। রূপিন্দর পাল সিংয়ের পেনাল্টিকে গোলে রূপান্তরিত করতে ভুল করেননি। ৩৪ মিনিটের মাথায় ফের গোল পায় ভারত সিমরনজিৎ সিংয়ের গোলে ৫-৩ গোলে এগিয়ে যায় মেন ইন ব্লু-রা।

এরপর পঞ্চম কোয়ার্টারের শুরুতে ৪৮ মিনিটে লুকাস ওয়েটফিডারের গোলে ব্যবধান কমায় জার্মানি। ম্যাচে মোট ৬টা পেনাল্টি ও ৭টা গোলমুখী শট নিয়েছে তিনি। ৫২ মিনিটের মাথায় গোলের সুযোগ তৈরি করে ভারত।

কিন্তু জার্মানির গোলকিপারকে একা পেয়েও বল জালে জড়াতে ব্যর্থ হন মনদীপ সিং। ম্যাচের শেষ মুহুর্তে গোলের জন্য মরিয়া হয়ে পড়ে জার্মানি। জার্মান গোলকিপার নিজের দুর্গ ছেড়ে উঠতেই। পরপর দুটি পেনাল্টিও আদায় করে নেয় তারা কিন্ত শ্রীজেশের দুরন্ত দক্ষতায় দুর্গ রক্ষা হয়। অবশেষে শ্বাসরুদ্ধ লড়াইয়ের পর ৫-৪ গোলে জয় হয় ভারতের।

শেয়ার করতে:

You cannot copy content of this page