ফেসবুক থেকে সরিয়ে ফেলা হলো রাহুল গান্ধীর পোস্ট!

তৃতীয়পক্ষ ওয়েব- ট্যুইটারের পর ফেসবুক থেকে পোস্ট সরিয়ে ফেলা হলো কংগ্রেস নেতা রাহুল গান্ধীর। নয় বছরের এক বাচ্চার রেপ এবং মার্ডারের খবর ছড়িয়ে পড়তেই, সেটি নিয়ে পোস্ট করেছিলেন রাহুল গান্ধী। আর ফেসবুক পলিসি অনুযায়ী কোনওরকম ভায়োলেট খবর সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে ছড়ানো যাবে না। তথ্যসূত্রে খবর, ফেসবুকের তরফ থেকে রাহুল গান্ধীর সঙ্গে কথা বলা হয়েছে এবং তাঁকে জানানো হয়েছে ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড অ্যাক্ট-এর আওতায় পড়ে এই পোস্ট। আর তাই সেটি সরিয়ে ফেলা হয়েছে।

এই সপ্তাহের আগেই রাহুল গান্ধীকে ফেসবুক জানিয়েছিল সেই পোস্ট সরিয়ে নিতে। ফেসবুক ফোটো শেয়ারিং প্লাটফর্ম জানিয়েছে ‘আমরা এই পোস্টের বিরুদ্ধে অ্যাকশন নিচ্ছি। এটি আমাদের কমিউনিটির বিরুদ্ধে যাচ্ছে’।

প্রসঙ্গত ফেসবুক কোনওরকম ভালোয়েশন এর বিরুদ্ধে সবসময়ই অ্যাকশন নিতে থাকে। ভারতীয় আইন অনুসারে মিডিয়া প্লাটফর্ম-এর এই পলিসি কমিউনিটি স্ট্যান্ডার্ড এর আন্ডারে পরে। এনসিপিসিআর যথাযথ আদেশ দিয়েছিল ফেসবুক এবং ইন্সটাগ্রাম’কে। জুভেনাইল অ্যাক্ট প্রোভিশনে পড়ে এটি। সোশ্যাল প্লাটফর্মে ভায়োলেশন, নগ্নতা, চিল্ড্রেন অফেন্স দেখলেই সেটা ফেসবুক কমিউনিটির বিরুদ্ধে। আর তাই রাহুল গান্ধীর পোস্টটি সরিয়ে ফেলা হয়েছে।

এই মাসের প্রথমে রাহুল গান্ধী নয় বছরের সেই মেয়েটির ফ্যামিলির সঙ্গে দেখা করতে যান। তার বিচার-এর জন্যে কথা বলেন। তিনি বলেন যে ‘ আমরা এক পাও পিছিয়ে আসব না’। এরপর তিনি এই পোস্ট করেন ইনস্টাগ্রামে।

 

শেয়ার করতে:

You cannot copy content of this page