স্বপ্ন তত্ত্ব অনুযায়ী বিভিন্ন স্বপ্নের ফলাফল

পিনাকী চৌধুরী।। স্বপ্ন দেখতে কে না ভালোবাসে, আর সেই স্বপ্ন যদি হয় সুখস্বপ্ন তাহলে তো লা জবাব ! আসলে স্বপ্ন হল মানুষের এক মানসিক স্তর, যা কিনা ঘুমন্ত অবস্থায় বিভিন্ন কাল্পনিক ঘটনাপ্রবাহ মানুষ অবচেতন মনে অনুভব করে। অনেকসময়ই অতীতের টুকরো টুকরো কিছু ঘটনা অথবা স্মৃতি আমাদের অবচেতন মনে নাড়া দেয়। স্বপ্ন হল ধারাবাহিক কতকগুলো ছবি ও আবেগের সমষ্টি মাত্র, যাকিনা ঘুমের মধ্যে মানুষের মনের মধ্যে অবচেতন ভাবে এসে যায়। এখানে বলে রাখা ভাল, স্বপ্ন বিজ্ঞানের ইংরেজি নাম Oneirology । তবে ফ্রয়েডের স্বপ্ন তত্ত্ব অনুযায়ী স্বপ্ন হল মানুষের গোপন আকাঙ্ক্ষা ও আবেগের সমষ্টি মাত্র। বাস্তবে মানুষ ঘুমন্ত অবস্থায় অনেক স্বপ্নই দেখে থাকে, কিন্তু তার মধ্যে কিছু সংখ্যক স্বপ্ন মনে রাখতে পারে।

অধিকাংশ ক্ষেত্রেই মানুষের দেখা স্বপ্নের সঙ্গে বাস্তবতার কোনো মিল খুঁজে পাওয়া যায় না। তবে বিতর্ক যাই থাকুক না কেন, এবার এক ঝলকে দেখে নিই কোন স্বপ্ন দেখলে কি ফল লাভ হয়। আসলে স্বপ্ন নিয়ে যাঁরা নিরন্তর গবেষণা করেন তাঁদের মতে স্বপ্ন যেমন আমাদের জীবনের একটি নতুন দিশা দেখাতে সক্ষম, ঠিক তেমন ভাবেই কিছু স্বপ্ন রয়েছে, যা কিনা আমাদের জীবনে সৌভাগ্যের বার্তা বহন করে আনে। অনুরূপভাবে অপর কোনো নেতিবাচক স্বপ্ন হয়তোবা আমাদের জীবনে বিপর্যয় ডেকে আনে ।

বিভিন্ন দেবদেবীর স্বপ্ন দেখলে শুভ ফল লাভ হয়। আপনি যদি সূর্যোদয়ের স্বপ্ন দেখেন, তাহলে জানবেন যে সৌভাগ্য আপনার দরজায় কড়া নাড়ছে। স্বপ্নে মাছ ধরা দেখলে অর্থ প্রাপ্তি ঘটে এবং স্বপ্নে ফলভর্তি গাছ দেখলে ধনসম্পত্তি লাভ হয়। অপরদিকে নৌকায় চড়ে নদী পার হওয়ার স্বপ্ন দেখলে অচিরেই বিদেশ ভ্রমণের যোগ আসে এবং বন্যা, ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের স্বপ্ন দেখলে দুঃখ নাশ হয়। আপনি কি স্বপ্নে বিশেষ কারোর সঙ্গে নিজেকে ঘনিষ্ঠ হতে দেখেছেন ? অথবা তার সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করতে দেখেছেন ? তাহলে নিশ্চিত যে আপনি নিঃসঙ্গতায় ভুগছেন!

স্বপ্নে সাপ দেখলে শত্রু বৃদ্ধি পায়, কিন্তু আবার সাদা সাপ দেখাটা সৌভাগ্যের লক্ষণ হিসেবে বিবেচিত হয়। এছাড়াও হঠাৎ করেই ওপর থেকে নিচে পড়ে যাওয়ার স্বপ্ন দেখলে জানবেন যে আপনার কাজে অবনতি হতে চলেছে। স্বপ্নে কেউ যদি দেখেন যে তাঁর দাঁত নড়ছে, তাহলে হয়তো তাঁর অভিভাবক অসুস্থ অবস্থায় রয়েছেন, এবং যদি তিনি স্বপ্নে দেখেন যে তাঁর দাঁত পড়ে গেছে, তাহলে তাঁর অভিভাবকের মৃত্যু হতে পারে ! একটি সুন্দর স্বপ্ন যেমন আমাদের হাসায়, ঠিক তেমনই একটি নেতিবাচক স্বপ্ন হয়তোবা আমাদের জীবনে ভয়ঙ্কর প্রভাব বিস্তার করে । এভাবেই হয়তো প্রতি রাতে আমরা অনেকেই বিভিন্ন ধরনের স্বপ্ন অহরহ দেখে চলেছি ।

শেয়ার করতে:

You cannot copy content of this page