Ant

বিষাক্ত পিঁপড়ে ঘিরে ফেলেছে গ্রাম! পালিয়ে যাচ্ছেন বাসিন্দারা

তৃতীয়পক্ষ ওয়েব– বিষাক্ত পিঁপড়েতে ছেঁয়ে ফেলেছে গ্রাম। ক্ষুদে পিঁপড়ের হামলায় গ্রামবাসীরা ছাড়ছেন ঘর। পিঁপড়ের হামলা থেকে রেহাই পাচ্ছে না গবাদি পশুরাও।

শুধু যে দিকে চোখ যায়, শুধু লাল আর লাল। রাস্তাঘাট, মাঠ, ঘরবাড়ি, গাছ— সর্বত্র পিঁপড়ে। আর এদের সংখ্যা যত বাড়ছে, ততই কোণঠাসা হয়ে পড়ছেন গ্রামবাসীরা। পিঁপড়ের কামড়ে ফুলে যাচ্ছে গা। চাকা চাকা দাগ হয়ে যাচ্ছে। শরীরে জ্বলন হচ্ছে।

ওড়িশার পুরীর পিপিলি ব্লকের চন্দ্রদেইপুর পঞ্চায়েতের। ব্রাহ্মণশাহি গ্রাম ‘রেড এবং ফায়ার অ্যান্ট’-এর জ্বালায় অতিষ্ঠ। ১০০ পরিবারের বাস এখানে। নদীর ধারে এবং জঙ্গলে এই বিষাক্ত পিঁপড়েদের বাস। প্রবল বৃষ্টির ফলে পিঁপড়েদের বাসায় জল ঢুকে যাওয়ায় কোটি কোটি পিঁপড়ে গ্রামের দিকে উঠে এসেছে।

কয়েকটি পরিবার ইতিমধ্যেই গ্রাম ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। কিন্তু ঝাঁকে ঝাঁকে পিঁপড়ের হামলার মুখে পড়তে হয়নি। বিষাক্ত পিঁপড়ের জ্বালায় জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। ঠিক মতো খেতে, ঘুমোতে এমনকি রাস্তাতেও বেরোতে পারছে না কেউই।

মূলত, পিঁপড়েদের বাসস্থান জলে ডুবে যাওয়ায় সেগুলি গ্রামের দিকে উঠে আসছে। তবে ঠিক কোথা থেকে পিঁপড়েগুলি আসছে, তা খতিয়ে দেখছেন বিজ্ঞানীরা।

 

শেয়ার করতে:

You cannot copy content of this page