মায়া আর্টস স্পেস আয়োজিত ‘পুজা পাঠ’ এক হয়ে ওঠার কাহিনী

তৃতীয়পক্ষ ওয়েব- পুজো শেষ হতে না হতেই বাঙালির আঙুল গোনা শুরু হয়ে যায়। আর ক’দিন? এই পুজো আসলেই বাঙালির কাছে এক নস্টালজিয়া। এ এক অন্য প্রেম, এ এক অন্য ‘আমি’র গল্প প্রত্যেকের কাছে। তবে যারা প্রতিমা গড়ে তোলে, তাঁদের কথা তো কখনও শোনা হয় না! শোনা হয় না সেই ‘হয়ে ওঠা’ গল্পের লুকনো কথা। অথবা চুল চেরা বিশ্লেষণে মাটির প্রতিমা’র প্রাণ প্রতিষ্ঠা শেখার কথা। মায়া আর্ট গ্যালারি এ ব্যপারে কিছুটা অন্য রকম ভাবে নিয়ে এসেছে দুর্গা পুজোর প্রতিমা ও মণ্ডপসজ্জার পেছনের কাহিনী।


যা শুরু হয়েছে ১২ জুন থেকে। চলবে ১৯ জুন পর্যন্ত। প্রতিদিন সন্ধে ৬টা ৩০ থেকে ৮টা ৩০ পর্যন্ত। বেশ অনেক বছর ধরেই কলকাতার দুর্গাপুজো বিশ্বের দরবারে এক অনন্য পালক জুড়ে দিয়েছে। যারা এই কাজটিকে বিশ্বের কাছে পৌঁছে দিয়েছেন তাঁরাই বলবেন তাঁদের ভাবনা, অভিজ্ঞতার কথা। আগামী প্রজন্মকে শেখাবেন, বোঝাবেন প্রতিমা গড়ে ওঠার কথা। প্রশ্ন উত্তরের মধ্য দিয়ে উঠে আসবে ভাবনার নতুন নতুন উত্তরণ।
অমর সরকার, পুর্ণেন্দু দে, সনাতন দিন্দা, অনির্বাণ দাস, তন্ময় চক্রবর্তী, প্রদীপ দাস, তরুণ দে, ভবতোষ সুতার, পার্থ দাশগুপ্ত ও সুশান্ত পাল। ১৯ তারিখের সন্ধ্যায় উপস্থিত থাকবেন তপতী গুহঠাকুরতা, বিমল কুণ্ডু, দেবদত্ত গুপ্ত, অবীন চৌধুরী ও শমীন্দ্রনাথ মজুমদার।

Pic courtesy- Facebook

শেয়ার করতে:

You cannot copy content of this page