প্রকাশিত হয়েছে কবি গিরীশ গৈরিকের পঞ্চম কাব্যগ্রন্থ ‘মা ধ্যানপর্ব’

প্রকাশিত হয়েছে কবি গিরীশ গৈরিকের পঞ্চম কাব্যগ্রন্থ ‘মা ধ্যানপর্ব’। বইটি প্রকাশ করেছে পোয়েম ভেইন পাবলিশার্স, শিল্পী গোপাল নস্করের আশির্বাদ পেইন্টিং অবলম্বনে প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমিন এবং অলঙ্করণ করেছেন শিল্পী সমর মজুমদার। বইটির মূল্য রাখা হয়েছে ২৭০ টাকা।

গিরীশ গৈরিকের মা সিরিজের চারখণ্ডের প্রথমখণ্ড ‘মা আদিপর্ব’ বেহুলাবাংলা থেকে প্রকাশিত হয় ২০১৭ সালে।  দীর্ঘ চার বছর পর প্রকাশিত হলো দ্বিতীয়খণ্ড ‘মা ধ্যানপর্ব’। মা সিরিজের প্রতিটি কবিতায় ফুঁটে উঠেছে মা ও সন্তানের প্রেম বিরহ আনন্দ ও বিচিত্র অভিজ্ঞতার বন্ধন।

গিরীশ গৈরিক মাকে নিয়ে চার পর্বের ষোলটি কাণ্ডে পাঁচ’শতাধিক কবিতা লিখেছেন। প্রতিটি কাণ্ডে ২৫টি করে কবিতা আছে।

গিরীশ গৈরিক জীবনবোধের কথা বলেন। কখনো তা বাউলগানের মতো সহজিয়া। তার কবিতা সরল রেখায় জীবনবোধের কথা বলে, মানবজীবনের সুক্ষ্ম দর্শনের কথা বলে।

কবি গিরীশ গৈরিক ১৫ আগস্ট ১৯৮৭ সালে গোপালগঞ্জ জেলার টুঙ্গীপাড়া উপজেলার গোপালপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি হিসাববিজ্ঞানে স্নাতকসহ স্নাতকোত্তর করেছেন। ব্যাংকসহ বিভিন্ন পেশা বদল শেষে তিনি পেশা হিসেবে বেছে নিয়েছেন সাংবাদিকতা। তিনি কবিতার পাশাপাশি কাব্যবিষয়ক প্রবন্ধ ও কবিতা অনুবাদ করেন। কবির প্রকাশিত বই ‘ক্ষুধার্ত ধানের নামতা’, ‘মা আদিপর্ব’, ‘ডোম’, ‘মেডিটেশনগুচ্ছ’ ও ‘মা ধ্যানপর্ব’। সম্পাদনা করেছেন সাক্ষাৎকার বিষয়ক গ্রন্থ ‘বৈঠকখানায় নির্মলেন্দু গুণ’। তিনি সাহিত্যের আন্তর্জাতিক বহুভাষিক অনলাইন প্রত্রিকা www.poemvein.com-এর সম্পাদক।

শেয়ার করতে:

You cannot copy content of this page