festive time rain

বর্ষা বিদায় নিলেও এখনই রেহাই মিলছে না বঙ্গবাসীর, চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় সিত্রাং

তৃতীয়পক্ষ ওয়েব- এ বছর দূর্গাপুজোয় ভেসেছে রাজ্য। দক্ষিণবঙ্গে বৃষ্টির প্রকোপ বেশি না হলেও উত্তরবঙ্গে বৃষ্টির প্রকোপে পুজোর আনন্দে বাঁধ সেধেছে। তার উপর নেমেছিল হড়পা বান। এবার কালীপুজোতেও বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া অফিসের। তবে কতটা হবে সে বিষয়ে স্পষ্ট জানায়নি তারা।

এই মুহুর্তে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে আন্দামান সাগরে। যেটি আগে দক্ষিণ চিন সাগরে অবস্থান করছিল। গতকাল দক্ষিণ আন্দামান সাগরে থাকলেও সেটি এখন অবস্থান করছে উত্তর আন্দামান সাগরে। আগামী ৪৮ ঘণ্টায় সেটি নিম্নচাপে রূপান্তরিত হতে পারে। শুক্রবার আর এক দফায় শক্তি বাড়িয়ে সেটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর শনিবার দিন সেটি গভীর নিন্মচাপে পরিণত হবে। ২০ তারিখের পর নিম্নচাপটি শক্তি বাড়িয়ে পরিণত হবে ঘূর্ণিঝড়ে।

সূত্রে খবর, ঘূর্ণিঝড়টির নাম দেওয়া হয়েছে সিত্রাং। মায়ানমার এই নাম দিয়েছে। প্রাথমিক সূত্রে জানা গিয়েছে, অন্ধ্র লাগোয়া জায়গায় তৈরি হবে ঘূর্ণিঝড়টি। তারপর ঘূর্ণঝড়ের অভিমুখ কী হবে বা কোথায় আছড়ে পড়বে তা এখনও নিশ্চিত করে বলা হয়নি। তবে সুপার সাইক্লোন হচ্ছে না এটি।

উত্তরবঙ্গ থেকে বর্ষা বিদায় নিয়েছে এরমধ্যেই। আগামী ২ দিনে বাকি বাংলা থেকেও বর্ষা বিদায় নেওয়ার সম্ভাবনার কথা বলেছে আলিপুর আবহাওয়া দফতর। তবে বর্ষা বিদায় নিলেও বৃষ্টি থেকে এখনই রেহাই মিলছে না বঙ্গবাসীর। আগামী কয়েকদিন সাগরের পরিস্থিতি কেমন থাকে, সেটির উপরই নির্ভর করছে কালীপুজোর বাঙালির আনন্দ।

শেয়ার করতে:

You cannot copy content of this page